খেলাধুলা

ফিলিস্তিনের সঙ্গে যুদ্ধের বার্তা, গ্রেপ্তার ইসরায়েলি ফুটবলার

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের আঁচ লেগেছে দুই দেশের ক্রীড়াঙ্গনেও। এবার ফিলিস্তিনের সঙ্গে যুদ্ধের বার্তা প্রদর্শন করায় গ্রেপ্তার হয়েছেন ইসরায়েলের এক ফুটবলার। তাকে গ্রেপ্তার করেছে তুরস্কের পুলিশ। সাগিব জেহেসকেল নামের ওই ফুটবলার তুরস্কের ক্লাব আন্তলিয়াসপোতের হয়ে খেলেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, জেহেসকেলের কাজ ‘তুরস্কের মূল্যবোধবিরোধী কর্মকাণ্ড’–এর আওতায় পড়ে। যে কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে ‘ঘৃণা উসকে দেওয়ার’ অভিযোগে তদন্ত চলছে। ২৮ বছর বয়সী এই ফুটবলার ইসরায়েল জাতীয় দলের খেলোয়াড়।

তুরস্কের স্থানীয় গণমাধ্যমের সূত্রের বরাত দিয়ে টাইম জানিয়েছে, রোববার রাতে তুরস্ক ত্যাগের প্রস্তুতির সময় জেহেসকেলকে আটক করে পুলিশ। এরপর তার ক্লাব আন্তালিয়াসপোর এক বিবৃতিতে জানায়, ‘দেশের মূল্যবোধবিরোধী কার্যক্রমের’ জন্য জেহেসকেলকে বহিষ্কার করা হয়েছে। এই ঘটনায় তার সঙ্গে চুক্তিও বাতিল করবে ক্লাবটি।

জেহেসকেল ঘটনা ঘটিয়েছেন স্বয়ং ফুটবল মাঠে। গতকাল তুর্কি সুপার লিগে আন্তালিয়াসপোরের হয়ে ত্রাবজোন্সপোরের বিপক্ষে ম্যাচের ৬৮তম মিনিটে গোল করেন তিনি। গোলের উদ্‌যাপনে ক্যামেরার সামনে নিজের বাঁ হাতের কব্জিতে বাঁধা ব্যান্ডেজ দেখান জেহেসকেল। ব্যান্ডেজে লেখা ছিল ‘একশ দিন। ০৭/১০’। সঙ্গে ডেভিডের তারকা চিহ্ন, যা ইহুদি স্বীকৃত প্রতীক হিসেবে ব্যবহৃত হয়।

বার্তা দ্বারা জেহেসকেল বুঝিয়েছেন, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস কর্তৃক ইসরায়েলে হামলার একশ দিন পূর্তি। ওই হামলায় মারা যান ১ হাজার ১৪০ জন, অপহৃত হন ২৫০। হামাসের হামলার পর গাজায় নির্বিচার আক্রমণ চালায় ইসরায়েল। 

হামাস-নিয়ন্ত্রিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় নারী, শিশুসহ ২৪ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের নির্বিচার হামলার ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে অভিহিত করেছেন।