খেলাধুলা

অস্ট্রেলিয়ান ওপেনে ১৬ বছরের কিশোরীর চমক

অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের এককে প্রথম রাউন্ডে চমক দেখিয়েছিলেন ইউক্রেনের অবাছাই খেলোয়াড় দায়ানা ইয়াস্ত্রেমস্কা। এবার দ্বিতীয় রাউন্ডেও চমক দেখালেন রাশিয়ার মিরা আন্দ্রিভা। আসরের ষষ্ঠ বাছাই তিউনিসিয়ার ওনস জাবেউরকে সরাসরি সেটে হারিয়ে তৃতীয় রাউন্ডে পৌছে গেছেন ১৬ বছর বয়সী এই কিশোরী।

বুধবার (১৬ জানুয়ারি) ভোরে জাবেউরের মুখোমুখি হয়েছিলেন আন্দ্রিভা। তাতে মাত্র ৫৪ মিনিটের ব্যবধানে সবাইকে চমকে দেন আন্দ্রিভা। সরাসরি ৬-০, ৬-২ সেটে এই কিশোরী হারান তিনবারের গ্র্যান্ড স্ল্যাম রানার আপ জাবেউরকে। যা একপ্রকার অঘটনও বটে।

বাছাইয়ে ঢের এগিয়ে থাকা প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে উচ্ছ্বাসিত আন্দ্রিভা। টেনিসে আসার আগে জাবেউরকে অনুপ্রেরণা মানতেন জানিয়ে এই কিশোরী বলেন, ‘আমি প্রচণ্ড নার্ভাস ছিলাম। ডব্লিউটিএ ট্যুরের আগে আমি সবসময় জাবেউরের ম্যাচ দেখতাম। তিনি আমার কাছে অনুপ্রেরণার নাম।’

গত বছর ফ্রেঞ্চ ওপেন দিয়ে কোনো মেজর টুর্নামেন্টে নাম লেখান আন্দ্রিভা। তৃতীয় রাউন্ড পর্যন্ত গিয়েছিলেন ওই আসরে। এরপর গত ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ডে কোকো গফের কাছে হেরে বিদায় নিয়েছিলেন তিনি। আর এ বছরে নিশ্চিত করলেন তৃতীয় রাউন্ড।