জাতীয়

২৪১ আসনে প্রতিদ্বন্দ্বিতাই হয়নি

দ্বাদশ সংসদ নির্বাচনে ২৪১টি আসনে কো‌নো প্রতিদ্বন্দ্বিতাই হয়নি বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক দেখাতে নিজ দলীয় স্বতন্ত্র প্রার্থী দিয়ে নির্বাচন করলেও বেশিরভাগ আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়নি। নির্বাচনের এমন প্রক্রিয়া গণতন্ত্রের জন্য অশনি সংকেত বলে মনেও করছে সংস্থা‌টি।

বুধবার (১৭ জানুয়ারি) সকালে রাজধানীর ধানমন্ডিতে মাইডাস সেন্টারে টিআইবি আয়োজিত ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রক্রিয়া ট্র্যাকিং’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এমন দা‌বি করা হ‌য়ে‌ছে।

এটি নির্বাচনকেন্দ্রিক প্রাথমিক গবেষণা প্রতিবেদন। পরবর্তীতে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করবে টিআইবি।

টিআইবির গবেষণা প্রতিবেদনে বলা হয়, সারা দেশে অধিকাংশ ভোটকেন্দ্রে আওয়ামী লীগ এবং স্বতন্ত্র প্রার্থী ছাড়া অন্য দলের প্রার্থীদের পোলিং এজেন্ট ছিল না। এছাড়া ভোটের দিন স্বল্প ভোটার আগমন এবং ডামি লাইন তৈরি করে বিভিন্ন আসনে অন্যদলের প্রার্থীর এজেন্ট বের করে দেওয়া হয়। ভোটের আগে ব্যালটে সিল মারা, ভোট চলাকালে প্রকাশ্যে সিল মারাসহ আওয়ামী লীগের পরাজিত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীদের অনিয়মের নানা অভিযোগ থেকে টিআইবির প্রতিবেদনে এমন তথ্য উল্লেখ করা হয়েছে।

টিআইবি আরও বলেছে, নির্বাচনে শেষের এক ঘণ্টায় ১৫ দশমিক ৪৩ শতাংশ ভোটসহ মোট ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়া বিতর্কের জন্ম দিয়েছে।

অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির গবেষক মাহফুজুল হক, নেওয়াজুল মওলা ও সাজেদুল ইসলাম।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বিএনপিসহ ১৫টি নিবন্ধিত দল এই নির্বাচন বর্জন করে। নির্বাচনে আওয়ামী লীগ ২২৩ আসনে, জাতীয় পার্টি ১১ আসনে ও স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করে।