খেলাধুলা

আর্সেনাল ঝড়ে উড়ে গেল ক্রিস্টাল প্যালেস

ইংলিশ প্রিমিয়ার লিগে টানা হারের বৃত্তে বন্দি ছিল আর্সেনাল। নতুন বছরের শুরুতেও ভাগ্য তাদের সহায় হয়নি। বছরের শুরুতে প্রথম ম্যাচও হেরেছিল মিকেল আর্তেতার দল। অবশেষে সব পেছনে ফেলে জয়ের ধারায় ফিরলো ‘গানার্স’রা। তাতে স্রেফ উড়ে গেল ক্রিস্টাল প্যালেস। ম্যাচটি ৫-০ গোলের ব্যবধানে জিতেছে আর্সেনাল।

শনিবার (২০ জানুয়ারি) এমিরেটস স্টেডিয়ামে প্রথমে দলকে এগিয়ে নেন গাব্রিয়েল মাগালিয়াইস। এরপর আর্সেনালকে গোল উপহার দেন প্যালেস গোলরক্ষক।  দ্বিতীয়ার্ধে লিয়ান্দ্রো ট্রোসার্ড ব্যবধান আরও বাড়ানোর পর শেষ দিকে দুই গোল করে বড় জয় এনে দেন গাব্রিয়েল মার্তিনেল্লি।

ঘরের মাঠে ম্যাচের শুরুতেই প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করে খেলতে থাকে আর্সেনাল। তাতে ম্যাচের একাদশ মিনিটে আসে প্রথম সাফল্য। ডেকলান রাইসের ক্রসে বক্সে বল পেয়ে হেডে দলকে এগিয়ে নেন গাব্রিয়েল। পরের গোলটিও আসে তার হেডেই। বুকায়ো সাকার ক্রসে হেড করেন গাব্রিয়েল, বল প্যালেস গোলরক্ষক ডিন হেন্ডারসনের গায়ে লেগে গোললাইন পেরিয়ে যায়।

প্রথমার্ধে দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্সেনাল। এরপর দ্বিতীয়ার্ধে নেমেও একই ধারায় খেলতে ঘাকে। তাতে ৫৯তম মিনিটে গাব্রিয়েল জেসুসের পাস বক্সে পেয়ে ডান পয়ের শটে ব্যবধান আরও বাড়ান বেলজিয়ান ফরোয়ার্ড ট্রোসার্ড। 

গোল পাওয়ার পরই ট্রোসার্ডকে তুলে নেন আর্সেনাল কোচ আর্তেতা। ৬৯তম মিনিটে তার বদলি হিসেবে নামেন মার্তিনেল্লি। বাকি দুটি গোলই আসে তার পা থেকে। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে এডি এনকেটিয়ার থ্রু বল ধরে নিজের প্রথম ও দলের চতুর্থ গোলটি করেন মার্তিনেল্লি। পরের মিনিটেই জর্জিনহোর পাস ধরে প্রতিপক্ষের কফিনে শেষ পেরেক ঠুকে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

লিগে টানা দুই ও সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন হারের পর জয়ের দেখা পেল আর্সেনাল। ২১ ম্যাচে ১৩ জয় ও চার ড্রয়ে ৪৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে তারা। তাদের সমান পয়েন্ট নিয়ে দুইয়ে ম্যানচেস্টার সিটি। চারে নেমে যাওয়া অ্যাস্টন ভিলার পয়েন্টও সমান ৪৩। ২০ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে লিভারপুল।