সারা বাংলা

রংপুরে পাঠ্যপুস্তক সংশোধনের দাবিতে মানববন্ধন

পাঠ্যপুস্তক সংশোধন ও নতুন কারিকুলামের অসংগতি দূরীকরণের দাবিতে মানববন্ধন সমাবেশ করেছে জাতীয় শিক্ষক ফোরাম রংপুর জেলা ও মহানগর কমিটি।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে শিক্ষক ফোরামের ব্যানারে রংপুর প্রেসক্লাবের সামনে এসব দাবিতে মানববন্ধন আয়োজন করা হয়। এতে ফোরামের নেতৃবৃন্দসহ ইসলামী আন্দোলনের নেতাকর্মীরাও অংশ নেন।

সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় শিক্ষক ফোরাম রংপুর জেলার সভাপতি আব্দুল আলীম, সম্পাদক মশিউর রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশ রংপুর মহানগরের সাধারণ সম্পাদক আমিরুজ্জামান পিয়ালসহ অন্যান্য নেতৃবৃন্দ।

আমিরুজ্জামান পিয়াল বলেন, বাংলাদেশের শিক্ষানীতিতে কিছু কিছু বিষয়ে মুসলিমদেরকে সুকৌশলে আঘাত করা হচ্ছে। তারই অংশ হিসেবে সপ্তম শ্রেণীর পাঠ্য পুস্তকে ট্রান্সজেন্ডার শরিফার গল্পটি। এই গল্পের মধ্যদিয়ে একটি মহল সমকামিতাকে শিক্ষা কারিকুলামে ঢুকিয়ে দেওয়ার অপচেষ্টা চালাচ্ছে। যার প্রতিবাদ করায় ব্রাক বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে। অবিলম্বে শিক্ষানীতি ও পাঠ্যপুস্তক সংশোধন করাসহ ব্রাক বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষকের চাকরি ফিরিয়ে দিতে হবে। নয়তো রংপুর থেকে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

এসময় অন্যান্য বক্তারা সপ্তম শ্রেণীর পাঠ্য পুস্তকে বিতর্কিত ট্রান্সজেন্ডার শরীফার অধ্যায়টি ছিড়ে ফেলে প্রতিবাদ জানান। সেই সঙ্গে ব্রাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহাতাবকে স্বপদে বহালেরও দাবি করেন তারা। অন্যথায় আড়ং, ব্রাক ব্যাংক ও বিকাশে লেনদেন বয়কয়টের ঘোষণা দেন সমাবেশ থেকে।