সারা বাংলা

কক্সবাজারে হচ্ছে দেশের প্রথম সমুদ্র বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

বাংলাদেশে প্রথম সমুদ্র বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট (বোরি)।  

আগামী ২৭ ও ২৮ জানুয়ারি বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে এ আয়োজন করা হবে বলে জানিয়েছেন ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ডক্টর তৌহিদা রশীদ। কনফারেন্সের মূল প্রতিপাদ্য বিষয় ‘ওসানোগ্রাফি ফর সাস্টনেবল ব্লু ইকোনমি ইনোভেশন ফর বেটার ফিউচার’।

সম্মেলনে প্রধান অতিথি থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন। এছাড়াও দেশি-বিদেশি সমুদ্র গবেষকরা সম্মেলনে উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে।

অধ্যাপক ডক্টর তৌহিদা রশীদ বলেন, সুনীল অর্থনীতির গুরুত্ব বিবেচনায় এ সম্মেলনের আয়োজন করা হয়। এর লক্ষ্য হলো দেশ-বিদেশের প্রখ্যাত সমুদ্র বিজ্ঞানী ও গবেষকদের একত্রিত করা এবং তাদের অভিজ্ঞতা ও গবেষণার ফলাফলগুলোকে উপস্থাপন করা। এর মাধ্যমে সমুদ্র গবেষণার বর্তমান, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা এবং চ্যালেঞ্জগুলো সম্পর্কে দিক নির্দেশনা পাওয়া যাবে। যা গবেষকদের গবেষণায় কাজে লাগবে।  এর মাধ্যমে সমুদ্র সম্পর্কিত পলিসি নিরূপণ ও বিভিন্ন সিদ্ধান্তে উপনীত হওয়া সহজ হবে। দেশের উপকূলীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সুনীল অর্থনীতির যে স্বপ্ন আমরা দেখছি তা বাস্তবায়ন ও গতিশীল করতে এ ধরনের আন্তর্জাতিক সেমিনার বিশেষ ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, সম্মেলনে সমুদ্র বিজ্ঞান গবেষণার ৬টি মৌলিক বিষয়কে সাব-থিমে নির্বাচন করা হয়েছে। এগুলো হলো- ফিজিক্যাল এন্ড স্পেস ওশানোগ্রাফি, বায়োলজি ওশানোগ্রাফি, কেমিক্যাল ওশানোগ্রাফি, জিওলজিক্যাল ওশানোগ্রাফি, ইনভাইরনমেন্টাল ওশানোগ্রাফি অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ ও ব্লু ইকোনমি।

সম্মেলনে অংশগ্রহণের জন্য দেশ ও বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সরকারি ও বেসরকারি বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান হতে মোট ২৪০টি অ্যাবস্ট্র্যাক্ট জমা পড়েছে। এর মধ্যে থেকে ৭২টি ওরাল এবং ১৩০টি পোস্টার প্রেজেন্টেশনের জন্য নির্বাচন করা হয় বলে জানিয়েছেন বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ডক্টর তৌহিদা রশীদ।