সারা বাংলা

স্কুলের বই বিক্রির অপরাধে দুই শিক্ষক বহিষ্কার

ময়মনসিংহের নান্দাইলে স্কুলের শিক্ষার্থীদের বই বিক্রির অভিযোগে আনওয়ারুল হোসেন খান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষককে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) বিকেলে ম্যানেজিং কমিটির সভায় প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষককে সবার সম্মতিক্রমে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছিল। এই ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে তিন সদস্য বিশিষ্ট কমিটি তদন্ত করে সত্যতা পেয়ে জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন জমা দেন।

ময়মনসিংহ বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বই বিক্রির বিষয়টি কর্মকর্তাদের তদন্তে সত্য ও অপরাধ বলে প্রমাণিত হওয়ায় ম্যানেজিং কমিটির সভাপতি বরাবর ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি পাঠানো হয়।

বহিষ্কৃতরা হলেন- আনওয়ারুল হোসেন খান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদ ও সহকারী শিক্ষক মাওলানা নাজিম উদ্দিন।

গত বছরের ২৮ সেপ্টেম্বর এই দুই শিক্ষক পরস্পরের যোগসাজশে বিদ্যালয়ের ২০২২ ও ২০২৩ শিক্ষাবর্ষের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির প্রায় পাঁচ হাজার সরকারি বই কেজি দরে বিক্রির সময় একটি পিকআপসহ আটক করে স্থানীয়রা। হাতে নাতে ধরা পড়ে এলাকাবাসীর তোপের মুখে পড়েন দুই শিক্ষক। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পিকআপসহ জব্দকৃত বই উপজেলায় নিয়ে যান। এ বিষয়ে আনোয়ারুল হোসেন খান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদ বলেন, ম্যানেজিং কমিটি আমাদের দুইজনকে বহিষ্কার করেছে। এ বিষয়ে আমার কিছু বলার নেই। তারা যা ভাল মনে করেছেন তাই করেছেন।