সারা বাংলা

মেঘনায় বাল্কহেড থেকে ৪২০ মণ জাটকা জব্দ

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার মেঘনা নদীতে অভিযান চালিয়ে বালুবাহী বাল্কহেড থেকে ৪২০ মণ জাটকা ইলিশ জব্দ করেছে কোস্টগার্ড। এসময় ১৬ জেলেকে আটক করা হয়। শুক্রবার (২৬ জানুয়ারি) ভোরের দিকে ঢালচর এলাকায় এই অভিযান চালানো হয়।

কোস্টগার্ড সূত্রে জানা যায়, ভোলার মনপুরা থেকে থেকে মেঘনা নদী হয়ে একটি বাল্কহেড জাটকা নিয়ে নোয়াখালীর চেয়ারম্যানঘাট এলাকায় যাচ্ছে বলে খবর আসে। হাতিয়া কোস্টগার্ডের একটি দল মেঘনায় অবস্থান নেয়। মাছ নিয়ে বাল্কহেডটি ঢালচর এলাকায় পৌঁছালে ১৬জন জেলেসহ সেটিকে আটক করা হয়। পরে তল্লাশি চালিয়ে ৪২০ মণ জাটকা জব্দ হয়। আটক ১৬ জেলেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয় হয়। জব্দকৃত জাটকা মৎস্য কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের উপস্থিতিতে বিভিন্ন এতিমখানাসহ গরিব ও অসহায়দের মধ্যে বিতরণ করা হয়েছে।

কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন,  হাতিয়ার সেকশন কমান্ডার এম রফিকুল ইসলামের নের্তৃত্বে এই বিশেষ অভিযান পরিচালনা করা হয়। একটি বাল্কহেড তল্লাশি করে আনুমানিক ১৬ হাজার ৮০০ কেজি (৪২০ মণ) জাটকাসহ ১৬ জনকে আটক করা হয়। জব্দকৃত জাটকা পরে স্থানীয় এতিমখানা, গরিব , অসহায় ও দুস্থ পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে। 

হাতিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সাজু চৌধুরী বলেন, আমরা নদীতে নিয়মিত জাটকা রক্ষা অভিযান অব্যাহত রেখেছি।