খেলাধুলা

আট গোলের ম্যাচে বার্সেলোনার করুণ পরাজয়

বার্সেলোনার দুর্দশা কাটছেই না। হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে দলটি। এবার তাদের জন্য দুঃস্বপ্ন হয়ে আসলো ভিয়ারিয়াল। আট গোলের রোমাঞ্চকর লড়াইয়ে ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলের ব্যবধানে হেরেছে জাভি হার্নান্দেজের দল। এই হারে লিগ টেবিলে শীর্ষস্থানের চেয়ে ১০ পয়েন্টে পিছিয়ে রইলো বার্সেলোনা।

শনিবার (২৭ জানুয়ারি) রাতে অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই গুছিয়ে খেলতে থাকে বার্সেলোনা। ম্যাচের চতুর্থ মিনিটেই দারুণ এক আক্রমণে প্রথম সুযোগ তৈরি করে তারা। তবে লামিনে ইয়ামালের পাসে ইলকাই গুনদোয়ানের শট বাধা পায় আরেক ডিফেন্ডারের পায়ে।

২২তম মিনিটে গোল পেয়েই গিয়েছিল ভিয়ারিয়াল। তবে জেরার্দো মরেনো বার্সেলোনার জালে বল পাঠালেও তার উৎসব থামিয়ে দেন রেফারি। বিল্ড-আপের সময় আলেক্স বায়েনা বার্সেলোনার জুলেস কুন্দেকে বক্সে ফেলে দেওয়ায় ফাউল ধরেন তিনি। ভিএআরেও বহাল থাকে তার সিদ্ধান্ত।

অবশেষে ম্যাচের ৪১তম মিনিটে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে এগিয়ে যায় ভিয়ারিয়াল। এক সতীর্থের থ্রো-ইনে বল নিয়ন্ত্রণে নিয়ে সরলথ বক্সে ঢুকে পাস দেন মরেনাকে। আর প্রথম স্পর্শেই বাঁ পায়ের শটে ঠিকানা খুঁজে নেন ৩১ বছর বয়সী স্প্যানিশ ফরোয়ার্ড।

প্রথমার্ধে এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ভিয়ারিয়াল। দ্বিতীয়ার্ধে নিজেদের গতি ধরে রেখে খেলতে থাকে তারা। তাতে ম্যাচের ৫৪তম মিনিটে বার্সেলোনাকে আরেকবার হতাশায় ডুবায় তারা। ব্যবধান দ্বিগুণ করেন বার্সেলোনার সাবেক উইঙ্গার ইলিয়াস আখোমাচ।

বার্সেলোনা ম্যাচে ফিরে ৬০তম মিনিটে। ফেলিক্সের বদলি নামা ফেরান তরেসের থ্রু বল রবার্ট লেভানডোভস্কি নিয়ন্ত্রণে না নিতে পারলেও পাশেই থাকা গুনদোয়ান বাঁ পায়ের নিচু শটে লক্ষ্যভেদ করেন। ৬৮তম মিনিটে দলকে সমতায় ফেরান পেদ্রি।  এই ধারা ধরে রেখে দুই মিনিট পর আত্মঘাতী গোলে এগিয়েও যায় বার্সেলোনা।

এগিয়ে গিয়ে বার্সেলোনা যখন জয়ের স্বপ্নে বিভোর। ঠিক তখনি ৮৪তম মিনিটে স্কোরলাইন ৩-৩ করেন গনজালো গেদেস। সতীর্থের লম্বা করে বাড়ানো বল বক্সের বাইরে নিয়ন্ত্রণে নিয়ে ভেতরে ঢুকে ডান পায়ের শটে গোলটি করেন পর্তুগিজ ফরোয়ার্ড।

ভিয়ারিয়াল আবারও এগিয়ে যায় ম্যাচের যোগ করা সময়ে। বক্সে বল ক্লিয়ার করতে পারেননি বার্সেলোনার খেলোয়াড়রা। আলগা বল পেয়ে জাল খুঁজে নেন সরলথ। আর একেবারে শেষ মুহূর্তে স্বাগতিকদের কফিনে পঞ্চম পেরেক ঠুকে দেন লুইস মোরালেস।

এই হারে ২১ ম্যাচে ১৩ জয় ও ৫ ড্রয়ে ৪৪ পয়েন্ট নিয়ে তিনে আছে গতবারের চ্যাম্পিয়নরা। দিনের অন্য ম্যাচে লাস পালমাসকে ২-১ গোলে হারিয়ে রিয়াল মাদ্রিদ ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। তাদের চেয়ে ২ পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে জিরোনা। ২২ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে ১৪ নম্বরে আছে ভিয়ারিয়াল।