খেলাধুলা

আলাদা বৈঠকে সাকিব-তামিমের কাছে ‘পরামর্শ’ চেয়েছে তদন্ত কমিটি

বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত শেষ পর্যায়ে এসে আটকে ছিল অধিনায়ক সাকিব আল হাসানের কারণে। বিশ্বকাপ দলে না থাকলেও সাবেক অধিনায়ক তামিম ইকবালও ছিলেন এই তালিকায়। দুজনের সঙ্গে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সিলেট পর্বে আলাদা বৈঠক করে পরামর্শ চেয়েছে তদন্ত কমিটি। তবে দুজনের মধ্যে চলা দূরত্বের বিষয়টি তারা আমলে নেননি।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত সাকিব-তামিমের সঙ্গে আলাদা বৈঠকে বসেন এনায়েত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিসিবির এই  কমিটি। কমিটির অপর দুই সদস্য বিসিবির দুই পরিচালক মাহবুবুল আনাম ও আকরাম খান।

বৈঠক শেষে কমিটির প্রধান সিরাজ গণমাধ্যমে বৈঠকের বিষয়টি জনান, ‘আমি মনে করি আলোচনা গতিশীল ছিল। ফলপ্রসূ হয়েছে কি না এই মুহূর্তে বলতে পারব না। আমি বললাম আলোচনা গতিশীল হয়েছে। দু’জনকে নিয়ে আলাদা আলাদা বসেছিলাম। আমরা বোর্ডে জমা দিয়ে দেব।’

‘শুধু সাকিব-তামিম না বাংলাদেশের ক্রিকেটের সব বিষয় নিয়ে কথা হয়েছে। তাদের কাছেও আমরা পরামর্শ চেয়েছি’ -আরও যোগ করেন তদন্ত কমিটির প্রধান।

গত ২৯ নভেম্বর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরম্যান্স মূল্যায়নে এই কমিটি গঠনের কথা বিসিবি জানায়। কমিটিকে যদিও কাজ শেষ করার কোনো সময় বেঁধে দেওয়া হয়নি, তবু সব গুছিয়ে আনার পরও সাকিব-তামিমের জন্য ১ মাস পেরিয়ে যায়।

বিশ্বকাপে বড় আশা নিয়ে বাংলাদেশ গেলেও মাত্র ২ জয় নিয়ে ফিরতে হয়। আগামী ফেব্রুয়ারিতে বোর্ড সভায় রিপোর্ট পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে বোর্ড।

সিলেটে বিপিএলে সাকিব-তামিমের খেলা না থাকায় এই দিনটিকে বেছে নেন সিরাজরা। বৈঠক শেষে কমিটির সদস্যরা আবার ঢাকায় ফেরত যাচ্ছেন, ‘আমাদের যে দায়িত্ব দিয়েছে ক্রিকেট বোর্ড। আমরা এখন শেষ পর্যায়ে আছি। শিগগিরই এটা ক্রিকেট বোর্ডকে জমা দিয়ে দেব। যেহেতু ওদের দুজনকে এখানে (সিলেটে) পেয়েছি। সেজন্য সকালে এসে কথা বলে এখন চলে যাচ্ছি।’

দুজনের সঙ্গে আলোচনার বিষয় নিয়ে গণমাধ্যমে মুখ খুলতে চান না তারা, ‘এটা মিডিয়াতে বলার মতো না। কারণ, এটা খুবই কনফিডেন্সিয়ালি ডিল হয়েছে। পরে যখন সময় আসবে আপনারা একসঙ্গে দেখতে পারবেন, জনগণও দেখতে পারবে। (সাকিব-তামিম) দুই জনের সঙ্গেই আলাদাভাবে কথা বলেছি’ -বলছিলেন সিরাজ।

সাকিব-তামিমের মধ্যে দুরত্বের বিষয়টি সবারই জানা। তবে এই বিষয়টাকে গুরুত্ব দেননি তদন্ত কমিটির সদস্যরা, ‘আপনি যেটা দ্বন্দ বলছেন, আমরা আমলে আনছি না। স্থায়ী কিছু না এটা। সব কিছু সমাধান যোগ্য যদি সমাধান করতে চান।’