সারা বাংলা

বগুড়ায় বিষ্ণুমূর্তি উদ্ধার

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় পুকুর খননের সময় কষ্টিপাথর সদৃশ একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করা হয়েছে। পাথরটির ওজন প্রায় ২০ কেজি ২০০ গ্রাম বলে জানিয়েছে পুলিশ। গতকাল সোমবার (২৯ জানুয়ারি) রাতে উপজেলার ভাটগ্রাম ইউনিয়নের বিশা গ্রামের দুধার-পাড় নামক পুকুর থেকে মূর্তিটি উদ্ধার করে পুলিশ। পরিত্যক্ত অবস্থায় মূর্তি পাওয়ায় কাউকে আটক করা হয়নি।

স্থানীয় সুত্রে জানা গেছে, গতকাল সন্ধ্যায় বিশা গ্রামের সিরাজুল ইসলামের পরিবারের পুকুরটি এস্কেভেটর (ভেকু) মেশিন দিয়ে খনন কাজ চলছিল। এসময় মাটির সঙ্গে পুরাতন একটি বিষ্ণুমূর্তি উঠে আসে। ভেকু চালক দেখতে না পেলেও পুকুরপাড়ে উপস্থিত কয়েকজন মূর্তি দেখে পুকুর মালিককে জানান। খবর ছড়িয়ে পড়লে গ্রামের শতশত মানুষ সেখানে ভিড় করেন। পরে পুলিশ এসে মূর্তিটি উদ্ধার করে। 

নন্দীগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজমগীর হোসাইন আজম বলেন, পুকুর খননের সময় পরিত্যক্ত অবস্থায় কষ্টিপাথর সদৃশ মূর্তি উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, মূর্তিটি প্রাচীন আমলের তৈরি। মূর্তির সামনের দুই পাশে হালকা ভাঙা। এটি কী কষ্টিপাথর, নাকি অন্যকিছু তা পরীক্ষা ছাড়া বলা যাবে না। স্থানীয় লোকজনের উপস্থিতিতে জব্দ তালিকা করে থানার মালখানায় রাখা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে বস্তুটি প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে।