সারা বাংলা

ডাসারে ক্ষুরা রোগে ৬ গরুর মৃত্যু 

মাদারীপুরের ডাসার উপজেলায় হঠাৎ করে গরুর ক্ষুরা রোগ দেখা দিয়েছে। এই ভাইরাস রোগে আক্রান্ত হয়ে নবগ্রাম ইউনিয়নে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) পর্যন্ত ৬টি গরু মারা গেছে। আক্রান্ত হয়েছে এলাকার অনেক গবাদি পশু। এতে আতঙ্কিত হয়ে পড়েছে খামারি ও কৃষকেরা।

বৃহস্পতিবার সরেজমিন উপজেলার নবগ্রাম ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, অনেক গরু ক্ষুরা রোগে আক্রান্ত হয়েছে। সঠিক সময়ে এ রোগের ভ্যাকসিন না দিতে পেরে এক সপ্তাহে বিভিন্ন স্থানে ৬টি গরু মারা গেছে। 

ক্ষতিগ্রস্ত কৃষকেরা জানান, এ রোগে আক্রান্ত হলে গরুর শরীরে তাপমাত্রা বেড়ে যায়। পায়ের ক্ষুরায় ও মুখে ক্ষতের সৃষ্টি হয়। গবাদি পশু শরীরে ব্যথা অনুভব করে। মুখ দিয়ে অনাবরত লালা বের হতে থাকে। গরুর খাওয়া বন্ধ হয়ে যায়। প্রতিনিয়ত গরু দুর্বল হয়ে চলাচলের শক্তি হারিয়ে ফেলে। অনেক গরু এক পর্যায় মারা যায়।

নবগ্রাম ইউনিয়নের কৃষক দুলাল মৃধা জানান, তার ফ্রিজিয়ান জাতের একটি গাভী ও একটি বাছুর ছিল। সপ্তাহখানেক ধরে ক্ষুরা রোগে আক্রান্ত হয়। প্রথমে রোগটি সম্পর্কে ধারণা ছিল না। গরু দুটিই মারা গেছে। এর দাম ছিল প্রায় ৪ লাখ টাকা। চিকিৎসায় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাদের সহযোগিতা পাননি বলে অভিযোগ করেন তিনি।

ক্ষতিগ্রস্ত কৃষক সজল বৈদ্য কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমার দুটি গরু ক্ষুরা রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। আমি গরু লালন-পালন করে জীবিকা নির্বাহ করি। এভাবে চললে আমরা গরিব মানুষ কীভাবে বাঁচব।’

এ বিষয়ে ডাসারের দায়িত্বপ্রাপ্ত উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জুলফিকার বলেন, ‘আমি এক সপ্তাহ ধরে সাভারে ট্রেনিংয়ে আছি। আপনার মাধ্যমে বিষয়টি জানতে পারলাম। আমি লোক পাঠিয়ে খোঁজ নিচ্ছি।’