সারা বাংলা

সিলেট বোর্ডে কেন্দ্র বাড়লেও কমেছে পরীক্ষার্থী

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় ৯৯০ জন শিক্ষার্থী কম অংশগ্রহণ করছে। এবার এই শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯ হাজার ৪১২ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ১০ হাজার ৪০২ জন। 

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর জানায়, ১৫২টি কেন্দ্রে ৯৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। এবছর ৩টি কেন্দ্র বাড়ানো হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ৪টি। এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্র ৪৫ হাজার ৬৬ জন এবং ছাত্রী ৬৪ হাজার ৩৪৬ জন। গত বছর ছেলে শিক্ষার্থী ছিল ৪৫ হাজার ৫৯৮ জন এবং মেয়ে শিক্ষার্থী ছিল ৬৪ হাজার ৮০৪ জন। ৯৯০ জন কম শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। এদের মধ্যে ছাত্র ৫৩২ জন ও ছাত্রী ৪৫৮ জন। 

এবছর এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের বিজ্ঞান বিভাগ থেকে ২৪ হাজার ২১১ জন পরীক্ষার্থী রয়েছেন। এদের মধ্যে ছাত্র ১০ হাজার ৫১১ জন ও ছাত্রী ১৩ হাজার ৭০০ জন। মানবিকে ৭৭ হাজার ৮১৩ জন। এর মধ্যে ছাত্র ৩০ হাজার ৮৩৯ জন ও ছাত্রী ৪৬ হাজার ৯৭৪ জন। বাণিজ্য বিভাগে ৭ হাজার ৩৮৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবেন। ছাত্র ৩ হাজার ৭১৬ জন ও ছাত্রী ৩ হাজার ৬৭২ জন। এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৮৮ হাজার ২১৫ জন, অনিয়মিত পরীক্ষার্থী ২১ হাজার ১৬০ জন ও মানোন্নয়নে ৩৭ জন পরীক্ষার্থী রয়েছেন। নিয়মিতদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৫২ হাজার ৬৪২ জন। অনিয়মিতদের মধ্যে ছাত্র ৯ হাজার ৪৬৬ জন ও ছাত্রী ১১ হাজার ৬৯৪। মানোন্নয়ন ৩৭ জনের মধ্যে ২৭ জন ছাত্র ও ১০ জন ছাত্রী।  

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, বোর্ডের ১৫২টি পরীক্ষা কেন্দ্র সচিবদের সঙ্গে মতবিনিময় সভা সম্পন্ন হয়েছে। সভায় কেন্দ্র সচিবদের পরীক্ষা চলাকালীন সময় সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।