খেলাধুলা

ক্রিকেটের তিন ফরম্যাটেই শীর্ষস্থান দখল করেছেন যারা

ক্রিকেটে র‍্যাঙ্কিং হচ্ছে একজন ক্রিকেটারকে পরিমাপের মানদন্ড। একজন ক্রিকেটার কতটা পারফর্ম করেছেন সেটার ভিত্তিতেই সেরাত্বের স্বীকৃতি এই র‍্যাঙ্কিং। ক্রিকেটের তিন ফরম্যাটেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন এমন কীর্তি এখন পর্যন্ত দেখাতে পেরেছেন মাত্র তিনজন। যে তালিকায় সবশেষ সংযোজন ভারতীয় ফাস্ট বোলার জাসপ্রিত বুমরাহ।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি-ক্রিকেটের এই তিন ফরম্যাটে বুমরাহর আগে শীর্ষে ওঠার কীর্তি গড়তে পেরেছিলেম মাত্র দুইজন। প্রথমজন অস্ট্রেলিয়ার তিনবারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং। দ্বিতীয়জন বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ভারতের বিরাট কোহলি।

ক্রিকেটের তিন ফরম্যাটেই শীর্ষ ব্যাটসম্যানের র‍্যাঙ্কিংয়ে সর্বপ্রথম নাম লিখিয়েছিলেন পন্টিং। ২০০৫-২০০৬ সালের ক্রিকেট মৌসুমে ব্যাট হাতে ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন পন্টিং। একই বছরে ক্রিকেটের তিন ফরম্যটে শীর্ষে উঠে আসেন তিনি। একই সময়ে ক্রিকেটের তিন ফরম্যাটে শীর্ষে উঠে আসা একমাত্র ক্রিকেটারও অস্ট্রেলিয়ান এই কিংবদন্তি।

কোহলির পর ক্রিকেটের তিন ফরম্যাটে শীর্ষে উঠে আসা ক্রিকেটার বিরাট কোহলি। কোহলিই প্রথম ভারতীয় যিনি আইসিসি র‌্যাঙ্কিংয়ে তিন ফরম্যাটেই শীর্ষে উঠেছিলেন। ক্যারিয়ারে ২০১৬ সালে দারুণ সময় কাটিয়েছিলেন কোহলি। সে বছরই টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উঠে আসেন। এরপর ২০১৮ সালে তিনি টেস্ট এবং ওয়ানডেতে একই জায়গা দখল করেন।

তালিকায় সবশেষ নামটা বুমরাহ। চতুর্থ ভারতীয় বোলার এবং প্রথম পেসার হিসেবে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে আসলেন এই তারকা। ৩০ বছর বয়সী এই পেসার এর আগে টি-টোয়েন্টি ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষেও উঠেছিলেন। ২০১৭ সালের ৪ নভেম্বর টি-টোয়েন্টি ও ২০২২ সালের ১৭ জুলাই ওয়ানডে বোলারদের তালিকায় রাজত্ব করেছিলেন তিনি। 

ব্যাটসম্যান এবং বোলারদের হিসেব একপাশে রাখলে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে তিন ফরম্যাটেই রাজত্ব করেছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান। ২০০৯ সালের ২১ জানুয়ারি প্রথম কোনো বাংলাদেশী আইসিসি র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার কৃতিত্ব দেখান। সেবার ওয়ানডেতে এই বিরল কীর্তি গড়েন সাকিব। এরপর ২০১১ সালের ২১ ডিসেম্বর টেস্ট ও ২০১৫ সালের ২৪ এপ্রিল চড়ে বসেন টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। 

উল্লেখ্য, র‍্যাঙ্কিং সিস্টেম ক্রিকেটে সর্বপ্রথম ১৯৯৮ সালে চালু করেছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যা টেস্ট এবং ওয়ানডে দিয়ে শুরু হয়েছিল। পরে টি-টোয়েন্টি প্রবর্তনের পর এটিও আইসিসি র‌্যাঙ্কিংয়ে যুক্ত হয়। ব্যাটসম্যান, বোলার, অলরাউন্ডার; ক্রিকেটের এই তিন বিভাগে র‍্যাঙ্কিং চালু রয়েছে যা প্রতি সপ্তাহে হালনাগাদ করা হয়।