সারা বাংলা

ডলারের প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়া চক্রের মূলহোতা গ্রেপ্তার

গাইবান্ধায় ডলারের প্রলোভান দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়া চক্রের মূল হোতা  শরিফুল ইসলামকে (৩৮) গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল শুক্রবার (৯ ফেব্রুয়ারি) দিবাগত রাতে সাদুল্লাপুর উপজেলার জামালপুর গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করা হয়। শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে গাইবান্ধা আয়োজিত সংবাদ সম্মেলনে এতথ্য জানান গাইবান্ধার পুলিশ সুপার মো. কামাল হোসেন। 

পুলিশ জানায়, দুই-তিন মাস আগে নাম না জানা এক নারী নরসিংদীর বাসিন্দা নিজামুল হকের মুঠোফোনে ফোন করেন। দুই একদিন কথা বলার পর ওই নারী ভুক্তভোগী নিজামুলকে দাদা হিসেবে সম্পর্ক স্থাপন করেন। নিজামুল ব্যবসায়ীক কাজে প্রায়ই রংপুর আসা-যাওয়া করতেন। সেই সূত্র ধরে প্রতারক নারী নিজামুলকে তার সাদুল্লাপুরের বাড়িতে দাওয়াত করেন। সাদুল্লাপুরের ধাপেরহাট এলে সেখানে আগে থেকে অপেক্ষা করা প্রতারক চক্রের একজন নারী নিজামুলকে একটি বাড়িতে নিয়ে যান। সেখানে খাবার খান নিজামুল। এরপর এক ব্যক্তিকে নিজের বাবা হিসেবে পরিচয় করিয়ে দেন ওই নারী। খাবার শেষে গল্পের একপর্যায়ে একটি কালো রঙের ব্যাগে আনুমানিক ১ হাজার পিছ আমেরিকান ডলার তারা দেখান তারা নিজামুলকে। সেসময় নারীর কথিত বাবা নিজামুলকে বলেন, তারা গরিব মানুষ। এতগুলো ডলার কোথায়, কার কাছে বিক্রি করবেন ভেবে পাচ্ছেন না। এই ডলারগুলো নিয়ে তাদেরকে ৭ লাখ টাকা দেওয়ার অনুরোধ করেন ওই ব্যক্তি। সেসময় নিজামুল তার কাছে এতো টাকা না থাকার কথা জানিয়ে বাড়ি গিয়ে সিদ্ধান্ত জানাবেন বলে নরসিংদী চলে যান। 

এরপর প্রতারক নারী ফোন করে নিজামুলকে আমেরিকান ডলারগুলো কিনে নেওয়ার  জন্য বারবার অনুরোধ করতে থাকেন। গত ৬ ফেব্রুয়ারি দুপুর সাড়ে ১২টার দিকে ৬ লাখ ৫০ হাজার টাকা নিয়ে নিজামুল ও তার মেয়ে জামাই নরসিংদী থেকে সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাট ইউনিয়নের চতরা বাজারের পাকা রাস্তায় আসেন। সেখানে অপেক্ষা করা প্রতারক নারীর কথিত চাচাতো ভাই (ইজিবাইকচালক) দুপুর ২টার দিকে সাদুল্লাপুর উপজেলাধীন অজ্ঞাত একটি বাড়িতে নিয়ে যান তাদের। সেখানে থাকা প্রতারক নারী ও তার কথিত বাবা ভুক্তভোগী নিজামুল ও তার মেয়ে জামাইয়ের সঙ্গে পরিচয় শেষে কথা বলতে থাকেন। এরই মধ্যে নাম না জানা সাত-আটজন লোক এসে কালো রঙের একটি ব্যাগে রাখা ডলারের বান্ডিল দেখিয়ে ৬ লাখ ৫০ হাজার  টাকা নিয়ে নেয়। ভুক্তভোগী নিজামুল ব্যাগে থাকা ডলারগুলো দেখতে চাইলে তারা ব্যাগটি তাদের কাছে থেকে কেড়ে নেয় এবং ঘটনাটি পুলিশকে জানালে হত্যা করা হবে হুমকি দেয়।

পুলিশ আরও জানায়, ভুক্তভোগী নিজামুল গতকাল শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে সাদুল্লাপুর থানায় ঘটনার বর্ণনা দিয়ে একটি প্রতারণার মামলা করেন। অভিযোগ পেয়ে রাতেই পুলিশ জামালপুর গ্রামে অভিযান চালিয়ে নিজ বাড়ি থেকে প্রতারক চক্রের মূল হোতা শরিফুল ইসলামকে গ্রেপ্তার করে। এসময় তার কাছে থেকে প্রতারণা করে হাতিয়ে নেওয়া ৫ লাখ ৫০ হাজার টাকা উদ্ধার করা হয়। একই সঙ্গে একটি মাঝারি আকারের কালো রঙের হাত ব্যাগের ভেতরে বিশেষ কায়দায় রাখা কথিত আমেরিকান ডলারের ৫টি বান্ডিল, যার প্রতিটি বান্ডিলের উপরে একটি করে কথিত আমেরিকান ডলার সাদৃশ নোট গার্ডার দিয়ে বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়। এছাড়া প্রতারণার কাজে ব্যবহৃত ১টি মোটরসাইকেল, ১টি ইজিবাইক ও ১টি চার্জার ভ্যান জব্দ করা হয়।আসামিকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানোর বিষয়টি প্রক্রিয়াধীন। 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার মো. ইবনে মিজান (প্রশাসন ও অর্থ), অতিরিক্ত পুলিশ সুপার ধ্রুব জ্যোতির্ময় গোপাল (এ-সার্কেল), সাদুল্লাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজমিরুজ্জামান প্রমুখ।