খেলাধুলা

রোহিত-জাদেজা-সরফরাজের দাপটে প্রথমদিন ভারতের

রাজকোটে তৃতীয় টেস্টে শুরুর বিপর্যয় সামলে প্রথমদিন নিজেদের করে নিয়েছে ভারত। রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজার সেঞ্চুরি ও অভিষিক্ত সরফরাজ খানের ফিফটিতে ভর করে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান তুলে প্রথমদিন শেষ করেছে স্বাগতিকরা। জাদেজা ১১০ ও কুলদীপ যাদব ১ রান দিয়ে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল শুক্রবার সকালে দ্বিতীয়দিনে আবার ব্যাট করতে নামবেন।

অথচ টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা কি বাজে হয়েছিল ভারতের। ১২ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে তারা। দলীয় ২২ রানের মাথায় যশস্বী জয়সওয়াল (১০), ২৪ রানের সময় শুভমান গিল (০) ও ৩৩ রানে গিয়ে আউট হন রজত পতিদার (৫)।

সেখান থেকে দলের হাল ধরেন রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা। চতুর্থ উইকেটে তারা দুজন দলীয় সংগ্রহে যোগ করেন ২০৪ রান। তাতে বিপর্যয় সামাল দিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ভারত। এ যাত্রায় রোহিত তুলে নেন তার টেস্ট ক্যারিয়ারের একাদশতম সেঞ্চুরি। ১৫৭ বলে ১১টি চার ও ২ ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন রোহিত। ২৩৭ রানের মাথায় তিনি ফিরেন ১৩১ রানের ইনিংস খেলে। ১৯৬ বলে খেলা এই ইনিংসে ১৪টি চার ও ৩টি ছক্কার মার ছিল।

এরপর বহু অপেক্ষার অবসান ঘটিয়ে অভিষেক হওয়া সরফরাজ নেমেই ঝড় তোলেন। মাত্র ৪৮ বলে ফিফটি করে স্পর্শ করেন হার্দিক পান্ডিয়ার দ্রুততম ফিফটির রেকর্ড। যা ভারতের টেস্ট ক্রিকেট ইতিহাসে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম। যদিও তার ইনিংসটি লম্বা করতে পারেননি ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে। ৩১৪ রানের মাথায় ৬৬ বলে ৯টি চার ও ১ ছক্কায় ৬২ রান করে আউট হন সরফরাজ।

সরফরাজ ফেরার পর ইনজুরি থেকে এই টেস্টে ফেরা জাদেজা তার ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন। ১৯৮ বলে ৭টি চার ও ২ ছক্কায় ইংল্যান্ডের বিপক্ষে তার দ্বিতীয় শতক হাঁকান। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ১১০ রানে। তার সঙ্গে ১ রান নিয়ে অপরাজিত থাকেন কুলদীপ। তাতে ৮৬ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান তুলে প্রথমদিন শেষ করে ভারত।

বল হাতে ইংল্যান্ডের মার্ক উড ৩টি উইকেট নেন। ১টি উইকেট নেন টম হার্টলি।

হায়দরাবাদে প্রথম টেস্ট ইংল্যান্ড জেতার পর বিশাখাপত্তনম টেস্ট ভারত জেতায় সিরিজে বর্তমানে ১-১ এ সমতা বিরাজ করছে।