আন্তর্জাতিক

রুশ আক্রমণের মুখে পূর্বাঞ্চলীয় শহর থেকে ইউক্রেনের সেনা প্রত্যাহার

বিধ্বস্ত পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা থেকে সেনাদের প্রত্যাহার করেছে ইউক্রেন। কিয়েভের সামরিক প্রধান শনিবার এ তথ্য জানিয়ে বলেছেন, গত মে মাসে বাখমুত শহর দখল করার পর থেকে এটি রাশিয়ার সবচেয়ে বড় অগ্রগতির পথ প্রশস্ত করেছে।

ইউক্রেন পার্লামেন্ট কয়েক মাসের জন্য বিলম্বিত মার্কিন সামরিক সহায়তা এবং গোলাবারুদের তীব্র ঘাটতির মুখোমুখি হওয়ার ঘোষণা দিয়েছে। কয়েক মাস ভয়ঙ্কর যুদ্ধের পর রুশ বাহিনীর হাতে সম্পূর্ণরূপে বেষ্টিত হওয়া থেকে সেনাদের বাঁচাতে আভদিভকা থেকে তাদের প্রত্যাহার করা হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি বলেছেন ইউক্রেনীয় বাহিনী শহরের বাইরে আরও নিরাপদ অবস্থানে ফিরে গেছে।

সশস্ত্র বাহিনীর দেওয়া বিবৃতিতে সিরস্কি বলেছেন, ‘আমি শহর থেকে আমাদের ইউনিটগুলো প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছি এবং ঘেরাও এড়াতে ও সেনাদের জীবন ও স্বাস্থ্য রক্ষা করার জন্য আরও অনুকূল লাইন থেকে প্রতিরক্ষায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের প্রায় দুই বছর পর, গত বছর ইউক্রেনীয় পাল্টা আক্রমণ রাশিয়ার প্রতিরক্ষা লাইন ভেঙ্গে ফেলতে ব্যর্থ হয়। এর পর যুদ্ধের জোয়ার কীভাবে মস্কোর পক্ষে চলে গেছে তার স্পষ্ট লক্ষণ হচ্ছে কিয়েভের এই সেনা প্রত্যাহার।