খেলাধুলা

রেকর্ডময় দিনে ইংল্যান্ডকে উড়িয়ে ভারতের দাপুটে জয়

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট হারের পর ভারতের স্রেফ ঘুরে দাঁড়ানোই বাকি ছিলো। সেই কাজটা খুব ভালোভাবেই সম্পন্ন করেছে রোহিত শর্মার দল। শুধু ঘুরেই দাঁড়ায়নি, রেকর্ডময় এক দিনে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছে তারা। রাজকোটে টেস্ট ভারত জিতেছে ৪৩৪ রানে। যা তাদের টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় হয়। 

এই ম্যাচে ভারতের জয়ের মূল কারিগর যশস্বী জয়সওয়াল। পিঠে অস্বস্তি নিয়ে সেঞ্চুরি করে অবস্রে গেলেও ফিরে এসে দাপুটে ডাবল সেঞ্চুরিতে গড়লেন রেকর্ড। তার ইনিংস ও বাকিদের অবদানে প্রতিপক্ষকে সাড়ে পাঁচশ ছাড়ানো লক্ষ্য দিল ভারত। পাহাড় টপকানোর চ্যালেঞ্জে মুখ থুবড়ে পড়ল ইংল্যান্ড, স্বাগতিকদের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলো না তারা।

রাজকোটে ম্যাচ জুড়েই দাপট দেখায় ভারত। প্রথম ইনিংসে ৪৪৫ রান করে ইংলিশদের তারা থামিয়ে দেয় ৩১৯ রানে। চতুর্থ দিনে লক্ষ্যটা যতোটা সম্ভব বড় করে তুলে ৪ উইকেটে ৪৩০ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৫৫৭ রান। বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে তারা গুটিয়ে যায় ১২২ রানে।

ভারতের ছুঁড়ে দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই রানআউট হন বেন ডাকেট। বলটা মিড অনে ঠেলে দিয়েই রান নেওয়ার জন্য দৌড় শুরু করেন বেন ডাকেট। কিন্তু তার ডাকে সাড়া দেননি জ্যাক ক্রুলি। ততক্ষণে বের হয়ে গেছেন ডাকেট, ফেরার পথ নাই। কিন্তু চেষ্টা করেছিলেন। ধ্রুব জুরেলের সঙ্গে পেরে ওঠেননি। 

এরপর টিকতে পারেননি ক্রুলিও। বুমরাহ ফেরান তাকে। এরপর রবীন্দ্র জাদেজার বলে অলি পোপ হন এলবিডব্লু। সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে যোগ দেন জনি বেয়ারস্টোও। দলীয় ৫০ রানের মাথায় রুট ফেরেন পঞ্চম ব্যাটসম্যান হিসেবে। একই রানে বেন স্টোকস ও রেহান আহমেদকেও হারায় ইংল্যান্ড।

বেন ফোকস ও টম হার্টলি একটু প্রতিরোধ গড়েছিলেন, কিন্তু জাদেজার চতুর্থ শিকার হয়ে থামতে হয় ফোকসকে। টম হার্টলি উইকেট দিয়ে আসেন রবিচন্দ্রন আশ্বিনকে। মার্ক উড জাদেজার পঞ্চম শিকার হলে জয়ের আনন্দে মেতে ওঠে ভারত।

এই ম্যাচের নায়ক জাদেজা। ব্যাটে-বলে দারুণ দেখিয়েছেন এই অলরাউন্ডার। প্রথম ইনিংসে সেঞ্চুরি করার পর বল হাতেও গুঁড়িয়ে দেন ইংলিশদের। ৪১ রানে নেন ৫ উইকেট। ১১২ রানের পর মোট ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরাও তিনি।

এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত। সিরিজের বাকি দুই ম্যাচ ইংল্যান্ডের জন্য সিরিজ বাঁচানোর।

সংক্ষিপ্ত স্কোর: ভারত: ১ম ইনিংস ৪৪৫ ও ২য় ইনিংস৪৩০/৪ (ডিক্লেয়ার)  ইংল্যান্ড: ১ম ইনিংস ৩১৯ ও ২য় ইনিংস ১২২ ফল: ভারত ৪৩৪ রানে জয়ী ম্যান অব দা ম্যাচ: রবীন্দ্র জাদেজা সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত।