খেলাধুলা

কীর্তিপুরে আরিয়ানের কীর্তি, ভাঙলেন ১১ বছরের পুরনো রেকর্ড

নেপালের কীর্তিপুরে আজ অসাধারণ এক কীর্তি গড়েছেন নেদারল্যান্ডসের স্পিনার আরিয়ান দত্ত। ভেঙে দিয়েছেন ১১ বছরের পুরনো রেকর্ড। অল্পের জন্য ছুঁতে পারেননি মোহাম্মদ সিরাজ, চামিন্দা ভাস ও আমেরিকার আলী খানের সবচেয়ে কম বলে নেওয়া ৫ উইকেটের রেকর্ড। তবে ভেঙে দিয়েছেন স্বদেশি টিম ফন দের গুগটেনের গড়া সেরা বোলিংয়ের রেকর্ড।

স্পিনার গুগটেন ২০১৩ সালে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপে নেদারল্যান্ডসের হয়ে ৯ ওভারে ২৪ রান দিয়ে নিয়েছিলেন ৫টি উইকেট। যা ১১ বছর ধরে ছিল ডাচদের ক্রিকেটে স্পিনারদের সেরা বোলিং ফিগার। আজ সোমবার (১৯ ফেব্রুয়ারি) আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ-২ এর ম্যাচে নামিবিয়ার বিপক্ষের ম্যাচে সেই রেকর্ড ভেঙে দেন আরিয়ান। তিনি মাত্র ৯ ওভার বল করে ৩৬ রান দিয়ে নেন ৬টি উইকেট।

এ সময় মাত্র ১৮ বলের ব্যবধানে এই ৫ উইকেট শিকার করেন ডাচ স্পিনার। আর দুই বল কম নিলে ছুঁয়ে ফেলতে পারতেন সিরাজ, ভাস ও আলীর রেকর্ড।

আরিয়ান ইনিংসের নবম ওভারে দ্বিতীয় ও ষষ্ঠ বলে দুই উইকেট নেন। এরপর একাদশ ওভারের তৃতীয় বলে নেন আরও এক উইকেট। ত্রয়োদশ ওভারে এসে দ্বিতীয় ও ষষ্ঠ বলে নেন আরও দুই উইকেট। এবং ২০তম ওভারের চতুর্থ বলে আরও একটি উইকেট নিয়ে ছয় উইকেট শিকারের রেকর্ড গড়েন।

আরিয়ানের বোলিং তোপে নামিবিয়া আগে ব্যাট করতে নেমে ৩৫.১ ওভারে মাত্র ১২৩ রানে অলআউট হয়। জবাবে ২৭.২ ওভারে ৩ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে নেদারল্যান্ডস। প্রত্যাশিতভাবে ম্যাচসেরা হন আরিয়ান দত্ত।