খেলাধুলা

প্রতিপক্ষ হয়েও একসঙ্গে ‘সেঞ্চুরি’ অশ্বিন-বেয়ারস্টোর

ক্রিকেটে প্রতিপক্ষ হয়েও একই ম্যাচে একসঙ্গে সেঞ্চুরি করেছেন দুই ক্রিকেটার, এমন নজিরের কথা শুনলে যে কেউ প্রথমে চমকে উঠবেন। কিন্তু এমনই রেকর্ড গড়েছেন ভারতের অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও ইংল্যান্ডের ব্যটসম্যান জনি বেয়ারস্টো। তবে ব্যাট হাতে নয়, টেস্ট খেলার দিক দিয়ে একই ম্যাচে সেঞ্চুরি করেছেন এই দুই ক্রিকেটার।

আজ বৃহস্পতিবার (৬ মার্চ) ধর্মশালা টেস্টে মুখোমুখি হয়েছে ভারত ও ইংল্যান্ড। এই ম্যাচে অশ্বিন ও বেয়ারস্টো একই সঙ্গে ক্যারিয়ারের শততম টেস্টে মাঠে নেমেছেন। আর তাতে একই সঙ্গে শততম টেস্ট খেলার রেকর্ডে এ দুজন ক্রিকেট বিশ্বের চতুর্থ জুটি হয়েছেন। 

অশ্বিন ও বেয়ারস্টোর আগে আরও তিন জুটি (এক বা একাধিক ক্রিকেটার) রয়েছে যারা শততম টেস্টে একই সঙ্গে মাঠে নেমেছেন। এই তালিকায় শুরুতে আছেন মাইক আথারটন এবং অ্যালেক স্টুয়ার্ট। এ দুজন ২০০০ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের হয়ে নেমেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। 

একই সঙ্গে তিনজনও শততম টেস্টে মাঠে নেমেছেন। এই তালিকায় আছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, শন পোলক এবং নিউ জিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং। ২০০৬ সালে সেঞ্চুরিয়ন টেস্টে নিজেদের শততম টেস্টে মাঠে নেমেছিলেন এই তিনজন।

অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক এবং ইংল্যান্ডের অ্যালিস্টার কুক একই সঙ্গে শততম টেস্ট খেলেছিলেন ২০১৩ সালে পার্থে।  আর শেষ জুটি হিসেবে চলমান এই ধারায় যোগ দিলেন অশ্বিন ও বেয়ারস্টো।

আগামীকাল শুক্রবার (৮ মার্চ) ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে নিউ জিল্যান্ড। এই টেস্টে যদি নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং টিম সাউদি মাঠে নামেন, তাহলেই একই সঙ্গে শততম টেস্ট খেলা জুটির তালিকায় পঞ্চম জুটি হিসেবে নাম লেখাবেন তারা।