খেলাধুলা

জয়সওয়াল ভাঙলেন কোহলির দুই রেকর্ড, ঝুঁকিতে গাভাস্কার

যা পারেননি শচীন টেন্ডুলকার। যা পারেননি রোহিত শর্মা কিংবা মাহেন্দ্র সিং ধোনি। পেরেছিলেন কেবল বিরাট কোহলি। আজ বৃহস্পতিবার কোহলির সেই রেকর্ড ভেঙে দিলেন ভারতের তরুণ তুর্কি যশস্বী জয়সওয়াল।

২০১৬-২০১৭ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বিরাট কোহলি সর্বোচ্চ ৬৫৫ রান করেছিলেন। যা ছিল ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ। ৭ বছর পর কোহলির সেই রেকর্ড ভেঙে দিলেন যশস্বী জয়সওয়াল। ধর্মশালায় আজ থেকে শুরু হওয়া পঞ্চম ও শেষ টেস্টে কোহলির সেই রানকে পেছনে ফেলেন জয়সওয়াল।

আগের চার টেস্টে তার মোট রান ছিল ৬৫৫, অর্থাৎ কোহলির সমান। আজ ধর্মশালায় ব্যাট করতে নেমে ১ রান করে কোহলিকে পেছনে ফেলেন তিনি।

জয়সওয়াল আজ ৫ চার ও ৩ ছক্কায় ৫৭ রানের ইনিংস খেলে শোয়েব বশিরের বলে আউট হন। এই সিরিজে তাতে তার মোট রান হয়েছে ৭১২। এতে ভেঙে গেছে কোহলির আরও একটি রেকর্ড। ২০১৪-২০১৫ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোহলি সর্বোচ্চ ৬৯২ রান করেছিলেন। যা ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে কোনো সিরিজে তৃতীয় সর্বোচ্চ রান। সেটাকে পেছনে ফেলে জয়সওয়াল অবস্থান নিয়েছেন তৃতীয়তে।

অবশ্য শুধু কোহলি নন, সুনীল গাভাস্কারের ৫৩ ও ৪৫ বছরের পুরনো ৭৩২ ও ৭৭৪ রানের রেকর্ডও ভেঙে দিতে পারেন জয়সওয়াল। এই রেকর্ড ভাঙতে তার প্রয়োজন মাত্র ২০ ও ৬২ রান। পরের ইনিংসে এই রান করতে পারলে ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে যেকোনো প্রতিপক্ষের বিপক্ষে এক সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ডটি দখলে নিবেন ২২ বছর বয়সী এই ক্রিকেটার।

গাভাস্কার ১৯৭৮-১৯৭৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে করেছিলেন মোট ৭৩২ রান। তার আগে ১৯৭০-১৯৭১ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজ সফরে এক সিরিজে করেছিলেন রেকর্ড ৭৭৪ রান।