খেলাধুলা

যাদব-অশ্বিনের ঘূর্ণিতে কুপোকাত ইংল্যান্ড, দুই ফিফটিতে নাটাই ভারতের হাতে

সিরিজ আগেই চলে গেছে রোহিত শর্মাদের পকেটে। শেষ ম্যাচটি নিয়মরক্ষার হলেও আদতে কিন্তু না। বিশ্ব টেস্ট চ্যাপিয়নশিপে নিজেদের অবস্থান শক্ত করতে পয়েন্ট চাই। সেদিকে নজর দিয়ে নয়নাভিরাম ধরমশালায় ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্টের প্রথম দিন দাপটের সঙ্গে শেষ করেছে স্বাগতিক ভারত।

বৃহস্পতিবার (০৭ মার্চ) টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ভারতের জন্য যেন কাজটা সহজ করে দেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। ভালো শুরুর আভাস দিলেও কুলদীপ যাদব-রবিচন্দ্রন অশ্বিনদের ঘূর্ণি জাদুতে মাত্র ২১৮ রানে অলআউট হয় সফরকারীরা। 

জবাবে ভারত প্রথম ইনিংসে খেলতে নেমে দারুণ শুরু করে। দিন শেষ ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৩৫। পিছিয়ে আছে মাত্র ৩৫ রানে।  রোহিত শর্মা ৫২ ও শুভমান গিল ২৬ রানে দিন শেষ করে আসেন। মারকুটে ব্যাটিংয়ে ফিফটর পর বিদায় নেন জশস্বী জয়সওয়াল। তার ব্যাট থেকে আসে ৫৭ রান। ইংলিশদের হয়ে একমাত্র  উইকেট নেন শোয়াইব বাশির।

এর আগে প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমে ফিফটির জুটিতে সম্ভাবনাময়ী শুরু করে ইংল্যান্ড। ২৭ রানে বেন ডাকেট বিদায় নিলে ভাঙে ৬২ রানের জুটি। এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারালেও লড়াই করছিল ইংলিশরা। কিন্তু দলীয় ১৭৫ রান থেকে ১৮৩ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় তারা। শেষ পর্যন্ত এই ধাক্কা আর সামলে উঠতে পারেনি।

সর্বোচ্চ ৭৯ রান আসে ওপেনার জ্যাক ক্রাউলির ব্যাট থেকে। জনি বেয়ারস্টো ২৯,  জো রুট ২৬ ও বেন ফোকস ২৪ রান করে সাজঘরে ফেরেন। ১১ রানে অপরাজিত ছিলেন শোয়াইব বাশির। মাত্র ১৫ ওভার করে একাই ৫ উইকেট নেন কুলদীপ যাদব। ৪ উইকেট নেন শততম টেস্ট খেলতে নামা অশ্বিন। ১ উইকেট নেন রবীন্দ্র জাদেজা।