খেলাধুলা

উইলিয়াসন-সাউদির ‘সেঞ্চুরি’র দিনে বিবর্ণ নিউ জিল্যান্ড

ক্যারিয়ারের শততম টেস্টের মাইলফলক ছুঁয়েছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন ও টিম সাউদি। এমন অর্জন যে কোনো ক্রিকেটারের জন্যেই বিশেষ কিছু। তবে মাঠের খেলায় বিশেষ কিছুই করতে পারলো না নিউ জিল্যান্ড। ক্রাইস্টচার্চ টেস্টে প্রথম ইনিংসে গুটিয়ে গেছে মাত্র ১৬২ রানে।

জবাবে প্রথম দিন শেষে সুবিধাজনক অবস্থানে আছে অস্ট্রেলিয়া। তিন উইকেট হারালেও মারনাস লাবুশেনের অপরাজিত ৪৫ রানের সুবাদে ভালোভাবেই দিন শেষ করেছে তারা। দ্বিতীয় দিন ৪ উইকেটে ১২৪ রান নিয়ে নামবে অস্ট্রেলিয়া। এখনো পিছিয়ে আছে ৩৮ রানে।

ক্রাইস্টচার্চে ম্যাচের শুরুতেই মাঠে প্রবেশের সময় উইলিয়ামসন এবং সাউদি দুজনেই তাদের বাচ্চাদের নিয়ে এসেছিলেন। দর্শকদের করতালির মধ্যে দিয়ে শততম টেস্ট খেলতে নামেন তারা ।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা অবশ্য ভালো করে নিউ জিল্যান্ড। দুই ওপেনার টম লাথাম ও উইল ইয়াং দারুণ শুরু এনে দেন দলকে। তবে দলীয় পঞ্চাশের আগেই স্টার্কের আঘাতে বিচ্ছিন্ন হন এই জুটি। এরপর কেন উইলিয়ামসন এসেও সুবিধা করতে পারেননি। আউট হয়েছেন ১৭ রানে। তার আগে বিদায় নিয়েছেন দলীয় সর্বোচ্চ ৪৭ রান করা লাথাম।

উইলিয়ামসনের আউটের পর দ্রুত বিদায় নেন রাচীন রবীন্দ্র (৪) ও ড্যারিল মিচেল (৪)। এরপর টম ব্লান্ডেল এক প্রান্ত আফলে খেললেও নিয়মিত উইকেট হারাতে থাকে নিউ জিল্যান্ড। তাতে দেড়শোর আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কা জেগেছিল নিউ জিল্যান্ডের। তবে প্রতিরোধ গড়ে তোলেন ম্যাট হেনরি ও টিম সাউদি।

হেনরি ও সাউদির ব্যাটে দেড়শো পার করে নিউ জিল্যান্ড। সাউদি ওয়ানডে স্টাইলে ২৬ রান করে আঊট হলে ক্রিজে আসেন অভিষিক্ত বেন সিয়ার্স। এই বোলার অবশ্য রানের খাতা খুলতেই পারেননি। তার আগেই আউট হয়ে যান হেনরি (২৯)। 

অস্ট্রেলিয়ার হয়ে দারুণ বোলিং করেছেন তাদের পেস জুটি মিচেল স্টার্ক ও জশ জ্যাজেলউড। দুজন মিলে নিয়েছেন ৮ উইকেট। এর মধ্যে স্টার্ক ৫ ও হ্যাজেলউড নিয়েছেন ৩ উইকেট। ১টি করে উইকেট দখল করেছেন প্যাট কামিন্স ও ক্যামেরন গ্রিন।

ক্রাইস্টচার্চে একটি রেকর্ড গড়েছেন স্টার্ক। প্রথমে ইয়াংকে মিচেল মার্শের ক্যাচ বানিয়ে ডেনিস লিলিকে ছুঁয়ে ফেলেন। এরপর গ্লেন ফিলিপসকে অ্যালেক্স ক্যারির ক্যাচ বানিয়ে লিলিকে ছাড়িয়ে যান। লিলি ৭০ টেস্টে ৩৫৫ উইকেট নিয়ে এতোদিন অস্ট্রেলিয়ান পেসারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিক ছিলেন। স্টার্কের উইকেট সংখ্যা এখন ৩৫৬।