খেলাধুলা

রোহিত-গিলের সেঞ্চুরিতে ভারতের রান পাহাড়, দিশেহারা ইংল্যান্ড

যে উইকেটে ইংল্যান্ড মাত্র ৫৭.৪ ওভারে ২১৮ রানে অলআউট হলো। সেই একই উইকেটে রান উৎসব করছে ভারত। আজ শুক্রবার ধরমশালা টেস্টের দ্বিতীয় দিনে রোহিত শর্মা ও শুভমান গিলের সেঞ্চুরিতে ভর করে তারা গড়েছে রান পাহাড়। ১২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৪৭৩ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে। লিড নিয়েছে ২৫৫ রানের।

কুলদীপ যাদব ২৭ ও জাসপ্রিত বুমরাহ ১৯ রান নিয়ে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল শনিবার সকালে তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন।

১ উইকেট হারিয়ে ১৩৫ রান তুলে প্রথমদিন শেষ করা ভারত আজ প্রভাব বিস্তার করে খেলে ইংল্যান্ডের ওপর। আগের দিন ৫২ রান নিয়ে অপরাজিত থাকা রোহিত ও ২৬ রান নিয়ে অপরাজিত থাকা গিল আজ তুলে নেন সেঞ্চুরি।

২৭৫ রানের মাথায় গিয়ে ভাঙে তাদের জুটি। বেন স্টোকস রোহিতকে বোল্ড করে ভাঙেন এই জুটি। রোহিত ১৩টি চার ও ৩ ছক্কায় ১০৩ রান করে যান। তাতে ভাঙে গিল-রোহিতের ১৭১ রানের জুটি।

রোহিতের পর গিলও বেশিক্ষণ টিকতে পারেননি। ২৭৫ রানের মাথায় গিলকে বোল্ড করেন জেমস অ্যান্ডারসন। ১২টি চার ও ৫ ছক্কায় ১১০ রান করে ফেরেন গিল।

সেখান থেকে সরফরাজ খান ও দেতদত্ত পাড়িক্কাল চতুর্থ উইকেটে ৯৭ রানের জুটি গড়ে ভারতের সংগ্রহকে ৩৭৬ পর্যন্ত নিয়ে যান। এই রানের সময় আউট হন সরফরাজ। জো রুটের হাতে ক্যাচ দিয়ে শোয়েব বশিরের বলে আউট হওয়ার আগে ৮টি চার ও ১ ছক্কায় ৫৬ রান করে যান। এটা ছিল তার টানা তৃতীয় ফিফটি। ক্যারিয়ারের প্রথম টেস্টে তুলে নিয়েছিলেন জোড়া ফিফটি (৬২ ও ৬৮*)।

অভিষিক্ত পাড়িক্কালও তুলে নেন ফিফটি। তিনি ৪০৩ রানের মাথায় বশিরের বলে বোল্ড হন ১০ চার ও ১ ছক্কায় ৬৫ রান করে।

সেখান থেকে দ্রুত তিনটি উইকেট হারায় ভারত। ৪২৭ রানের সময় ধ্রুব জুরেল (১৫), একই রানে রবীন্দ্র জাদেজা (১৫) ও ৪২৮ রানে রবীচন্দ্রন অশ্বিন আউট হন শূন্যরানে। এরপর কুলদীপ ও বুমরাহ নবম উইকেটে অবিচ্ছিন্ন ৪৫ রানের জুটি গড়ে দিন শেষ করে আসেন।

বল হাতে বশির ৪টি, টম হার্টলি ২টি, অ্যান্ডারসন ১টি ও স্টোকস ১টি উইকেট নেন।