সারা বাংলা

পুলিশের ২ মামলায় খালেদা জিয়ার ‍উপদেষ্ট আবুল খায়ের কারাগারে

লক্ষ্মীপুরে পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনায় পুলিশের দায়েকৃত দুই মামলায় কারাগারে পাঠানো হয়েছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়াকে। রোববার (১০ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে লক্ষ্মীপুর আদালত থেকে তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়। আবুল খায়ের ভূঁইয়ার জামিন নামঞ্জুর হওয়ায় বিএনপি নেতাকর্মীরা আদালত পাড়ায় বিক্ষোভ করেছেন।

এর আগে, জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রহিবুল ইসলামের আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন আবুল খায়ের ভূঁইয়া। বিচারক তার আবেদন নামঞ্জুর করেন। আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) জসিম উদ্দিন এতথ্য নিশ্চিত করেছেন। 

জানা গেছে, ২০২৩ সালের ১৮ জুলাই বিকেলে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপির উদ্যোগে শহরের গোডাউন রোডে বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির বাসভবনের সামনে থেকে পদযাত্রা বের হয়। পদযাত্রাটি শহরের গুরুত্বপর্ণূ সড়ক প্রদক্ষিণ শেষে ঝুমুর স্টেশনের দিকে যাচ্ছিলো। মিছিলটি রামগতি সড়কের আধুনিক হাসপাতালের সামনে গেলে পুলিশ বাধা দেয়। সেসময় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে জেলা ছাত্রদলের সভাপতিসহ অন্তত ৫০ নেতকর্মী গুলিবিদ্ধসহ আহত হন দুই শতাধিক নেতাকর্মী। পদযাত্রা চলাকালীন সময় সামাদ এলাকায় কৃষক দল কর্মী সজীব হোসেনকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়। 

ঘটনার পরদিন সদর থানায় পৃথকভাবে ৪টি মামলা দায়ের হয়। পুলিশ বাদী হয়ে দুইটি মামলা করে। এই চারটি মামলায় কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য আবুল খায়ের ভূঁইয়া, সাহাবুদ্দিন সাবু, অ্যাডভোকেট হাসিবুর রহমানসহ প্রায় সাড়ে তিন হাজার বিএনপি, যুবদল ও ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীকে আসামি করা হয়। ওই মামলায় শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি ও জেলা বিএনপির সদস্য সচিব সাহাবুদ্দিন সাবু এবং যুগ্ম আহ্বায়ক হাসিবুর রহমান জামিনে রয়েছেন।