আন্তর্জাতিক

রাশিয়ার কাছে কয়টি পারমাণবিক অস্ত্র আছে?

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার পশ্চিমা বিশ্বকে সতর্ক করে দিয়ে বলেছেন, পারমাণবিক যুদ্ধের জন্য রাশিয়া প্রযুক্তিগতভাবে প্রস্তুত। ইউক্রেন যুদ্ধ শুরুর পর পুতিন একাধিকবার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে রাশিয়ার কাছে কতগুলো পারমাণবিক অস্ত্র আছে?

ফেডারেশন অফ আমেরিকান সায়েন্টিস্টের মতে, সোভিয়েত ইউনিয়নের পারমাণবিক অস্ত্র উত্তরাধিকারসূত্রে পাওয়া রাশিয়ার কাছে বিশ্বের সবচেয়ে বড় পারমাণবিক ওয়ারহেডের ভাণ্ডার রয়েছে। এই মুহূর্তে পুতিন প্রায় পাঁচ হাজার ৫৮০টি পারমাণবিক ওয়ারহেড নিয়ন্ত্রণ করছেন। এর মধ্যে প্রায় এক হাজার ২০০টি মেয়াদ উত্তীর্নের তালিকায়, কিন্তু বেশিরভাগই অক্ষত। এর বাইরে প্রায় চার হাজার ৩৮০টি দূরপাল্লার এবং স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ব্যবহারযোগ্য।

মজুদকৃত ওয়ারহেডগুলোর মধ্যে এক হাজার ৭১০টি কৌশলগত, যার মধ্যে প্রায় ৮৭০টি স্থলভিত্তিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, প্রায় ৬৪০টি সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং সম্ভবত ২০০টি বোমারু বিমান থেকে নিক্ষেপযোগ্য।

এই ধরনের সংখ্যার মানে হচ্ছে, মস্কো বিশ্বকে বহুবার ধ্বংস করতে পারে। শীতল যুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নের প্রায় ৪০ হাজার পারমাণবিক ওয়ারহেড ছিল, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের ছিল প্রায় ৩০ হাজার।