ক্যাম্পাস

অবন্তিকার আত্মহত্যা: বিক্ষোভের ডাক জবি শিক্ষার্থীদের

সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মানকে দায়ী করে ফেসবুকে পোস্ট দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা শুক্রবার (১৫ মার্চ) রাতে আত্মহত্যা করেছেন। এ ঘটনায় অভিযুক্তদের বিচার দাবিতে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (১৬ মার্চ) বিকেল ৩টায় তারা এ বিক্ষোভ সমাবেশ করবেন বলে জানা গেছে।

এর আগে, জবি উপাচার্য অধ্যাপক সাদেকা হালিমের নির্দেশে অভিযুক্ত সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও অভিযুক্ত শিক্ষার্থী আম্মানকে সাময়িক বহিষ্কার করেছে প্রশাসন। একই সঙ্গে এ ঘটনার তদন্তের জন্য শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো, জাকির হোসেনকে আহ্বায়ক করে উচ্চক্ষমতাসম্পন্ন পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিতে এ সদস্য সচিব হিসেবে রয়েছেন ডেপুটি রেজিস্ট্রার (আইন) রঞ্জন কুমার দাস। 

কমিটির বাকি সদস্যরা হলেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মাসুম বিল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, সঙ্গীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ।

এর আগে শুক্রবার (১৫ মার্চ) রাত ১০টার দিকে কুমিল্লা জেলা সদরের নিজ বাসায় গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেন ফাইরুজ অবন্তিকা। তিনি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

আত্মহত্যার আগে ফেসবুকে দেওয়া দীর্ঘ এক পোস্টে তিনি এ ঘটনার জন্য বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও তার সহপাঠী আম্মান সিদ্দিকীকে দায়ী করেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর মাঝরাতেই শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল হয় জবি ক্যাম্পাস। আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযুক্ত শিক্ষক ও শিক্ষার্থীর সর্বোচ্চ বিচারের দাবি জানিয়েছেন। সেখান থেকেই ‘নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ ব্যানারে এ বিক্ষোভের ডাক দেন সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:

জবি শিক্ষার্থীর আত্মহত্যা : সহকারী প্রক্টর বহিষ্কার

জবি শিক্ষার্থীর আত্মহত্যা: সহপাঠী আম্মানকে গ্রেপ্তারের নির্দেশ

জবি শিক্ষার্থীর আত্মহত্যা: জানাজা বেলা ৩টায়