সারা বাংলা

অবন্তিকার আত্মহত্যা: জড়িতদের শাস্তি দাবি জাবি ছাত্র ইউনিয়নের

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় যথাযথ তদন্ত সাপেক্ষে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ। 

রোববার (১৭ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে আয়োজিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান। ছাত্র ইউনিয়ন জাবি সংসদের যুগ্ম-সাধারণ সম্পাদক হাসিব জামানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সভাপতি আলিফ মাহমুদ,  সাধারণ সম্পাদক ইমন, সহকারী সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি মুক্তারুল ইসলাম অর্ক প্রমুখ।

বক্তারা অবন্তিকার আত্মহত্যা পরিকল্পিত হত্যাকাণ্ড উল্লেখ করে ঘটনার পেছনের দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাফিলতি ও তাদের স্বেচ্ছাচারী মনোভাব পরিহারের দাবি জানান।

সাধারণ সম্পাদক ইমন বলেন, ‘আমরা এখানে দাঁড়িয়েছি অবন্তিকাসহ নাম না জানা আরও অনেক অবন্তিকার জন্য। যাদের ঘটনা এখনও সামনে আসেনি। অবন্তিকার ঘটনা আত্মহত্যা নয় বরং একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। অবন্তিকার নিপীড়নের পর যে হত্যাকাণ্ড হয়েছে, এর পিছনে দায়ী আছে একটা কাঠামোগত অব্যবস্থাপনা। এখানে একটি শক্তিশালী বলয় কাজ করে, যাদের ছত্রছায়ায় নিপীড়ক তৈরি হয়।’

সভাপতি আলিফ মাহমুদ বলেন, ‘অবন্তিকার আত্মহত্যা পরিকল্পিত হত্যাকাণ্ড। তাকে দীর্ঘ দিন ধরে সহপাঠী ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মানসিক নির্যাতন করে আসছিল। এতে প্রমাণ হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন আসলে শিক্ষার্থীদের জন্য নিরাপদ নয়। দেশে নারীদের ক্ষমতায়নের কথা বলা হলেও নারীরা এখনও নিরাপদ নয়। তাদের বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসেও যেভাবে নিপীড়নের শিকার হতে হয়, তা আমাদের জন্য লজ্জাজনক। আমরা চাই, এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে এর সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির আওতায় আনা হোক। বিশ্ববিদ্যালয়ের বিচার ব্যবস্থাকে শক্তিশালী করতে সরকারের প্রতি আহ্বান জানাই।’