সারা বাংলা

চট্টগ্রামে পেঁয়াজের বড় দরপতন

বন্দরনগরী চট্টগ্রামের পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের বড় দরপতন হয়েছে। দুই দিন আগেও ৮০/৯০ টাকা কেজি দরে বিক্রি হওয়া পেঁয়াজ আজ মঙ্গলবার (১৯ মার্চ) খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৫০ টাকা কেজি দরে। চট্টগ্রামের বড় ভোগ্যপণ্যের পাইকারি বাজারে পেঁয়াজের পাইকারি মূল্য কেজিতে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত কমে গেছে। 

মঙ্গলবার সকাল থেকে নগরীর বিভিন্ন বাজার ঘুরে এবং ক্রেতা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, চাহিদার চেয়ে সরবরাহ বেশি থাকায় চট্টগ্রামের বাজারে পেঁয়াজের দরপতন হয়েছে। ভারতীয় পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজেরও ব্যাপক সরবরাহ রয়েছে চট্টগ্রামের বাজারে। 

চট্টগ্রাম নগরীর অক্সিজেন বাজারের ভোগ্যপণ্যের বিক্রেতা আবু সিদ্দিক রাইজিংবিডিকে বলেন, মূলত গত রোববার থেকেই চট্টগ্রামে পেঁয়াজের বাজার কমতির দিকে। গত সপ্তাহে আমরা যে পেঁয়াজ ৯০ টাকা কেজি বিক্রি করেছি, গত রোববার সেই পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি হয়। আজ মঙ্গলবার একই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে। 

নগরীর বড় ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জের পেঁয়াজের আড়তদার নাম প্রকাশ না করার শর্তে বলেন, আড়তে যে পরিমাণ পেঁয়াজের মজুত আছে সে অনুপাতে বিক্রি নেই। অনেক পেঁয়াজ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কায় কম দামে বিক্রি করে দেওয়া হচ্ছে। 

নগরীতে ভ্যানে করে পেঁয়াজ বিক্রেতা আবদুল সবুর বলেন, এখন ভ্যান থেকে ৫০/৫৫ টাকায় পেঁয়াজ কিনতে পারছেন ক্রেতারা। পাইকারি বাজার থেকে এসব পেঁয়াজ আমরা ৪০/৪৫ টাকা কেজিতে কিনে এনেছি। পেঁয়াজের মূল্য আরও কমতে পারে বলে ধারণা এই বিক্রেতার।