সারা বাংলা

সাতক্ষীরায় সরকারি চাল জব্দ, ৩০ হাজার টাকা জরিমানা

সাতক্ষীরা সদর উপজেলায় সেলিম উদ্দীন নামে এক ব্যক্তির বাড়ি থেকে ১৭ বস্তা সরকারি চাল উদ্ধার করেছে প্রশাসন। ওই ঘটনায় সরকারি চাল রাখার অপরাধে তাকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার (৩১ মার্চ) দুপুরে সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শামীম ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে সকালে সদর উপজেলার আগরদাঁড়ী ইউনিয়ন পরিষদের পেছনে বারোয়ানিতলা এলাকায় অভিযান চালায় সদর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামীম ভূঁইয়া।

ইউএনও শামীম ভূঁইয়া বলেন, সকালে আগরদাঁড়ী ইউনিয়ন পরিষদের পেছনে বারোয়ানিতলায় সেলিমের বাড়িতে সরকারি চাল আছে এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়। এসময় তার বাড়ির পূর্বপাশের ঘরের ভেতর লুকানো ১৭ বস্তা সরকারি ভালনারেবল উইমেন বেনিফিটের (ভিডব্লিউবি) চাল উদ্ধার করা হয়। তিনি কার্ডধারীদের কাছ থেকে ভিডব্লিউবি’র চাল ক্রয় করে বাড়িতে রাখার অপরাধ স্বীকার করায় তাকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। সেলিম জরিমানার টাকা পরিশোধ করেছেন।

ইউএনও আরও বলেন, আমরা চাল উদ্ধার করে ইউনিয়ন পরিষদের জিম্মায় রেখেছি। এ ব্যাপারে অধিকতর তদন্ত করে আরও বিস্তারিত তথ্য পরে জানাতে পারব।

এ ব্যাপারে সেলিম উদ্দীন বলেন, এ চাল আবাদেরহাটের গরুর খাটালের পাশ থেকে কার্ডধারীদের কাছ থেকে আমি ক্রয় করেছি। আমি জানতাম না এসব কেনা অন্যায়। যদি জানতাম, তাহলে এ কাজ করতাম না।

সাতক্ষীরা সদর উপজেলার আগরদাঁড়ী ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান কবির হোসেন মিলন বলেন, গোডাউন থেকে চাল এনে কার্ডধারীদের তালিকায় টিপসই নিয়ে চাল বিতরণ করা হয়েছে।

তিনি আরও বলেন, এ কাজে কোনো অনিয়ম করা হয়নি। বিতরণের পর সেই চাল সেলিমের বাড়িতে কীভাবে আসলো তা আমি জানি না।