খেলাধুলা

ম্যানসিটি-আর্সেনালের ড্রয়ে লিভারপুল শীর্ষে

শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল আর্সেনাল ও ম্যানচেস্টার সিটির সামনে। রোববার রাতে ইতিহাদে অনুষ্ঠিত ম্যানসিটি-আর্সেনালের ম্যাচে যে জিততো সে-ই এগিয়ে যেতে পারতো। কিন্তু হাড্ডাহাড্ডি লড়াইয়ের এই ম্যাচে কেউ জয় পায়নি। গোলশূন্য ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড় দল দুটি।

অবশ্য আর্সেনাল-ম্যানসিটির ড্রয়ে লাভ হয়েছে লিভারপুলের। তারা এদিন সহজ ম্যাচে ব্রাইটনকে ২-১ গোলে হারিয়ে শীর্ষস্থান দখলে নিয়েছে। ২৯ ম্যাচ থেকে লিভারপুলের সংগ্রহ ৬৭ পয়েন্ট। সমান ম্যাচ থেকে ৬৫ পয়েন্ট নিয়ে আর্সেনাল আছে দ্বিতীয় স্থানে। আর ৬৪ পয়েন্ট নিয়ে ম্যানসিটি আছে তৃতীয় স্থানে।

মাইকেল আর্তেতার শিষ্যরা ২০ বছর পর শিরোপা জয়ের দৌড়ে আছে। তারা ম্যানসিটিকে তাদেরই মাঠে গোলশূন্যভাবে রুখে দিয়ে প্রমাণ করলো শিরোপা জয়ের ক্ষেত্রে এবার তারা শক্ত দাবিদার।

যদিও ম্যাচে বল দখলের দিক দিয়ে বেশ এগিয়ে ছিল পেপ গার্দিওলার শিষ্যরা। ৭২.২ শতাংশ বলের দখল ছিল সিটির কাছে। কিন্তু সফরকারীরা তাদের হতাশ করে। আরলিং হালান্ডসহ স্কাই ব্লুজদের তারকাদের রক্ষণব্যুহ ভেদ করতে দেয়নি। তাতে টানা ৯ ম্যাচে অপরাজিত থাকলো আর্সেনাল। আর ইতিহাদে টানা আট ম্যাচ হারার পর ড্র করলো তারা।

গোল করতে পারঙ্গম ম্যানসিটির আক্রমণভাগ এই ম্যাচে মাত্র একবার অন টার্গেটে শট নিতে পেরেছিল। কিন্তু সেটি থেকে কোনো গোল হয়নি। ৫৮ ম্যাচ পর এই প্রথম ঘরের মাঠে তারা গোল করতে ব্যর্থ হলো। ম্যানসিটির কেভিন ডি ব্রুইন সবচেয়ে সেরা সুযোগটি পেয়েছিলেন। কর্নার কিক থেকে আসা বলে গোল করতে ব্যর্থ হন তিনি। শেষ দশ মিনিটে তারা আর্সেনালের ওপর চাপ প্রয়োগ করে খেলেছিল। কিন্তু সেই চাপে ভেঙে পড়েনি গার্নার্সদের রক্ষণ দেয়াল।

অন্যদিকে আর্সেনালের গ্যাব্রিয়েল জেসাস প্রথমার্ধে দারুণ দুটি সুযোগ পেয়েছিলেন। কিন্তু দুটিই বাইরে দিয়ে মেরে নষ্ট করেন। এরপর বুকায়ো সাকার পাঠানো ক্রসে কোনোরকমে মাথা লাগতে পারলেই গোল হতো। সেটিও পারেননি তিনি। তাতে সবশেষ ৮ ম্যাচে ৩৩ গোল করা আর্সেনাল গোলশূন্য ড্র করে মাঠ ছাড়ে।