সারা বাংলা

নারায়ণগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের স্নানোৎসব শুরু

সনাতন ধর্মাবলম্বীদের তীর্থস্থান নারায়ণগঞ্জের বন্দরের লাঙ্গলবন্দে আজ সোমবার (১৫ এপ্রিল) পুণ্যস্নানের লগ্ন শুরু হয়েছে বিকেল ৪টা ২০ মিনিটে। লগ্ন শেষ হবে মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৪টা ৫৬ মিনিটে।

লগ্ন শুরুর পরপরই স্নানার্থীদের ঢল নামে ব্রহ্মপুত্র নদে। ২০টি স্নানঘাটে দল বেধে, সপরিবারে কেউবা এককভাবে ধর্মীয় রীতি রেওয়াজ অনুযায়ী স্নানে অংশ নিচ্ছেন।

পাশ্ববর্তী দেশ ভারত, শ্রীলংকা, নেপাল ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রচুর দর্শনার্থী লাঙ্গলবন্দ স্নানে অংশ নিয়েছেন। স্নান উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে যে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইতোমধ্যেই লাখ লাখ পুণ্যার্থীর আগমন ঘটেছে। তাদের পদভারে মুখরিত হয়ে উঠেছে লাঙ্গলবন্দ।

এ বিষয়ে জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার শিপন বলেন, এবার স্নানোৎসব শান্তিপূর্ণভাবে পালন করতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ভুটানসহ দেশ-বিদেশের পুণ্যার্থীরা অংশগ্রহণ করবেন। এবার আশা করা যাচ্ছে ১০ লাখের বেশি দর্শনার্থী এ স্নানোৎসবে অংশ নেবেন।

বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম. এ মুহাইমিন আল জিহান বলেন, স্নান উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ব্রহ্মপুত্র নদের কচুরিপানা পরিষ্কার করা হয়েছে। স্নান ঘাটগুলো বাধাই কাজসহ কাপড় বদলানোর কক্ষ ও পর্যাপ্ত অস্থায়ী টয়লেটেরও ব্যবস্থা রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী সদা তৎপর রয়েছে। কন্ট্রোল রুম থেকে সকল কিছু মনিটরিং করা হবে। আমরা আশা করি খুব শান্তিপূর্ণভাবে উৎসবটি সম্পন্ন করতে পারব।

নারায়ণগঞ্জের পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, হিন্দু ধর্মালম্বীদের স্নান উৎসবকে কেন্দ্র করে পুলিশ, র‌্যাব ও সাদা পোশাকসহ ১ হাজার ৫০০ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। পুরো এলাকাজুড়ে ১০০টির অধিক সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে মনিটরিং সেল বসানো হয়েছে। পুণ্যার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করতে মহাসড়কে অতিরিক্ত ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে।

তিনি আরও বলেন, উৎসব শান্তিপূর্ণভাবে পালন করতে তিন স্তরের নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সবসময় তৎপর রয়েছে।