সারা বাংলা

যুক্তরাজ্যে বাংলাদেশি ঐতিহ্যবাহী শিল্পের বাজার সৃষ্টি সম্ভব: হাইকমিশনার

যুক্তরাজ্যে বাংলাদেশের ঐতিহ্যবাহী শিল্পের শক্তিশালী বাজার তৈরি করা সম্ভব বলে মন্তব্য করেছেন ব্রিটিশ হাইকমিশনার সারা কুক। শনিবার (২৭ এপ্রিল) দুপুরে ঢাকা জেলার ধামরাইয়ে ঐতিহ্যবাহী তামা-কাঁসা শিল্প পরিদর্শনে এসে একথা বলেন তিনি।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, ঐতিহ্যবাহী তামা-কাঁসা শিল্পের রপ্তানির সম্ভাবনা থাকলে আমরা অবশ্যই এই শিল্পের প্রসার করতে খুব আগ্রহী। কর্তৃপক্ষ ও ওয়ার্কশপে এ বিষয়টি নিয়ে পরবর্তী সভায় কথা বলবো।

ধামরাই মেটাল ক্র্যাফটের শোরুম ঘুরে দেখার পর তিনি আরও বলেন, আমি ধামরাই এসে খুশি হয়েছি। আমি প্রথম এসেছিলাম ১০ বছর আগে। তখন আমি কিছু তামা-কাঁসার তৈরি হস্তশিল্প নিয়েছিলাম যা আমার খুব ভালো লাগে। তাই বাংলাদেশে এই ঐতিহ্যবাহী তামা-কাঁসার হস্তশিল্প দেখার জন্য আমি আবার এসেছি।

এর আগে, ব্রিটিশ হাই কমিশনার সারা কুক পারিবারিক ভ্রমণে ধামরাইয়ে আসেন। এসময় সঙ্গে ছিলেন স্বামী ম্যাককালাম ও বোন দেবোরা কুক। তারা ধামরাই পৌরসভার মাধব মন্দির পরিদর্শন করেন। 

ধামরাই মেটাল ক্র্যাফটের মালিক সুকান্ত বণিক বলেন, ব্রিটিশ হাইকমিশনার আমার শোরুম পরিদর্শনে আসায় আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। প্রায় ২০০ বছর ধরে আমার পূর্বপুরুষরা এই শিল্পে জড়িত। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে প্লাস্টিক, লোহা ও স্টিলের তৈরি জিনিসপত্র তৈরি হওয়ায় কাঁসা-পিতল কেনায় বেশ ভাটা পড়েছে। এসব জিনিসপত্র রপ্তানির ক্ষেত্রে সরকারের সহযোগিতা প্রয়োজন।

এসময় অন্যদের উপস্থিত ছিলেন- ধামরাই উপজেলা সহকারী কমিশনার ভূমি প্রশান্ত বৈদ্য, ধামরাই থানার পুলিশ পরিদর্শক (ওসি) সিরাজুল ইসলাম শেখ, ধামরাই মন্দির ও পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন।