সারা বাংলা

এডিট করা ‘আপত্তিকর’ ছবি দিয়ে নারীদের ব্ল্যাকমেইলিং করায় গ্রেপ্তার

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে নারীদের ছবি সংগ্রহ করে সেই ছবি ‘আপত্তিকরভাবে’ এডিট করে বিভিন্ন পেইজ ও গ্রুপে ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে টাকা হাতিয়ে নেওয়াসহ নানাভাবে ব্ল্যাকমেইলিং করা চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে পাবনা জেলা গোয়েন্দা পুলিশ। এসময় তাদের কাছ থেকে এই কাজে ব্যবহৃত কম্পিউটার ও কয়েকটি মোবাইল সেট জব্দ করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে পাবনা পুলিশ সুপার কার্যালয় মিলনায়তনে সংবাদ সম্মেলনে এতথ্য জানান পুলিশ সুপার আকবর আলী মুনসী।

গ্রেপ্তারকৃতরা হলেন- পাবনা সদর উপজেলার নাজিরপুর গ্রামের মহিউল ইসলামের ছেলে ইসতিয়াক আহম্মেদ রঙ্গন (১৮), বিল ভাদুড়িয়া গ্রামের ইয়াকুব আলীর ছেলে শাহরিয়ার কবির আকাশ (১৭), পাবনা পৌর এলাকার রাধানগর মহল্লার শাহিন মন্ডলের ছেলে ইমন আহাম্মেদ (২০) এবং শালগাড়িয়া মহল্লার বকুল হোসেনের ছেলে হাসিবুল হাসান তন্ময় (২২)।

পুলিশ সুপার আকবর আলী মুনসী জানান, ফেসবুকে হয়রানির শিকার হয়ে একাধিক ভুক্তভোগীর পরিবার অভিযোগ করেন। তারা অভিযোগে জানান,  মেয়েদের ছবি ফেসবুক আইডি থেকে সংগ্রহ করে ‘এক্সপোজার অ্যান্ড কনফেশন সেন্টার পাবনা- ইসিসিপি’, ‘দ্যা বস’, ‘দ্যা রোস্ট হাউস’, ‘সত্য কথন ও ইসলাম’, ‘পাবনার অজানা তথ্য’ সহ বিভিন্ন ফেসুবক পেইজের মাধ্যমে এডিট করে আপত্তিকরভাবে পোষ্ট করে আসছিল একটি চক্র। ফেসবুক পেইজ থেকে ছবিগুলো ডিলিট করার জন্য পেইজ এডমিনরা ভুক্তভোগীর কাছ থেকে টাকা দাবি করে আসছিলেন। তাদের দাবি মতো টাকা না দিলে আরো আপত্তিকর ছবি পোষ্ট করার হুমকি দিচ্ছিলেন তারা। এমন অভিযোগের পরই পুলিশ অভিযানে নামে।

অভিযানের এক পর্যায়ে গত শনিবার রাতে তথ্য প্রযুক্তির সহায়তায় ‘এক্সপোজার অ্যান্ড কনফেশন সেন্টার পাবনা- ইসিসিপি’ এর এডমিন ইসতিয়াক আহম্মেদ রঙ্গন, ইমন আহাম্মেদ ও শাহরিয়ার কবির আকাশ এবং ‘সত্য কথন ও ইসলাম’ এবং ‘দ্যা বস’ পেইজের এডমিন হাসিবুল হাসান তন্ময়কে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও বলেন, পাবনা জেলায় এসব সাইবার ক্রিমিনালদের সাইবার বুলিংয়ের শিকার হয়ে বহু ভুক্তভোগী সামাজিকভাবে হেয়প্রতিপন্ন হয়ে আত্মহত্যার পথ বেছে নিচ্ছেনভ অনেকের সংসার ভেঙে যাচ্ছে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে কিছুদিন ধরেই পাবনা ডিবি পুলিশ কাজ করে যাচ্ছিল। এসব ক্রিমিনালরা প্রযুক্তি বিদ্যায় অত্যাধিক পারদর্শী এবং উন্নত প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত। আসামিদের বাইরে আরও কিছু গ্রুপের এডমিন রয়েছেন যারা প্রতিনিয়ত সাইবার বুলিং করে যাচ্ছেন। তারা সবাই নজদারিতে আছেন। যে বা যারাই সাইবার ক্রাইম বা সাইবার বুলিংয়ের জড়িত থাকুক না কেন তাদের সবার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মাসুদ আলম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) জিয়াউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ডিএম হাসিবুল বেনজীর, সহকারী পুলিশ সুপার (এসএএফ) আরজুমা আকতার, পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন আলী ও পাবনা জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরান হোসেন তুহিন উপস্থিত ছিলেন।