সারা বাংলা

মৌলভীবাজারে কালবৈশাখীর আচমকা তাণ্ডব

হঠাৎ কালবৈশাখীর তাণ্ডবে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে শতাধিক গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। এসময় মাধবপুর ও ইসলামপুর ইউনিয়নে অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় দুই উপজেলার উপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যায়।

এসময় ১ লাখ ৮০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। রেলপথের উপর ২৪টি গাছ ভেঙে পড়ে। বিকেল ৫টা ২০ মিনিট থেকে সিলেটের সাথে সারাদেশের ট্রেন চলাচল ৩ ঘন্টা বন্ধ ছিল। পাশাপাশি লাউয়াছড়ার ভেতর দিয়ে যাওয়া শ্রীমঙ্গল-শমসেরনগর সড়ক বন্ধ ছিল। প্রবল কালবৈশাখী ঝড়ে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

স্থানীয়রা জানান, প্রচণ্ড কালবৈশাখী ঝড়ে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ব্যাপক পরিমাণে গাছপালা ক্ষতিগ্রস্ত হয়েছে। রেলপথ ও সড়কপথে অসংখ্য গাছপালা ভেঙে পড়েছে।

এ ছাড়া কমলগঞ্জ উপজেলার মাধবপুর, আদমপুর ও ইসলামপুর ইউনিয়নের কয়েকটি এলাকায়ও ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। সিলেটগামী জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন বিকেল ৫টা ২০ মিনিট থেকে শ্রীমঙ্গল স্টেশনে এবং ঢাকাগামী পারাবত এক্সপ্রেস ট্রেন বিকেল ৫টা ৪০ মিনিট থেকে ভানুগাছ স্টেশনে আটকা পড়ে। রেলওয়ের কর্মী ও ফায়ার সার্ভিসের কর্মীরা রেলপথ থেকে ভেঙে পড়া গাছ সরিয়ে সন্ধ্যা ৮টা ৪০মিনিটে ট্রেন চলাচল স্বাভাবিক করে।

ঝড়ে বিদ্যুতের ব্যাপক ক্ষতি সাধিত হয়। মৌলভীবাজার পল্লী বিদ্যুতের জেনারেল ম্যানেজার এবিএম মিজানুর রহমান বলেন, ঝড়ে ১ লাখ ৮০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন। বিদ্যুৎ স্বাভাবিক হতে আগামীকাল পর্যন্ত সময় লাগবে।

ভানুগাছ রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরে রেলপথে ২৪টি গাছ ভেঙে পড়েছে। গাছ সরিয়ে সন্ধ্যা ৮টা ৪০ মিনিটে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়।