আইন ও অপরাধ

ডিএমপিতে পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন চালুর ঘোষণা 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান ডিএমপি থেকে অবসরে যাওয়া পুলিশ সদস্যদের অবসর-পরবর্তী সব সেবা নির্বিঘ্ন করতে পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস নামে নতুন একটি সেকশন চালুর ঘোষণা দিয়েছেন।

সোমবার (২৮ এপ্রিল) সকালে রাজধানীর রাজারবাগে পুলিশ অডিটরিয়ামে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে তিনি নতুন এ শাখা চালুর ঘোষণা দেন।

সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, আগে অবসরে যাওয়া পুলিশ সদস্যদের পেনশন পাওয়া অনেক কষ্টকর ছিল। তখন তাদের সেবা সহজ করার জন্য ডিএমপিতে ‘ওয়ান স্টপ পেনশন সার্ভিস’ চালু করা হয়। তারপরও কিছু সদস্যের পেনশন পেতে কমিশনারের দপ্তরে যাওয়ার প্রয়োজন হয়। এ কারণে ডিএমপির ‘ওয়ান স্টপ পেনশন সার্ভিস’ এর সেবার মান বাড়ানোর পাশাপাশি এখন থেকে যারা অবসরে যাবেন তাদের অবসরকালীন পুলিশি সেবা সংক্রান্ত যেকোনো সহযোগিতার ক্ষেত্রে ‘পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন’ দায়িত্ব পালন করবে। তাদের সব সেবা নির্বিঘ্ন করতে ডিসি হেড কোয়ার্টার্সের তত্ত্বাবধানে কাজ করবে এ শাখা।

অবসরপ্রাপ্ত সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আপনারা দীর্ঘদিন এ দেশের জন্য, এ দেশের মানুষের নিরাপত্তার জন্য কাজ করেছেন। চাকরিজীবনে আপনাদের ত্যাগ, কষ্ট ও অবদান পুলিশ বাহিনী বিনয়ের সাথে স্মরণ করবে।

তিনি বলেন, পুলিশের চাকরি কেবল চাকরি নয়, এটি ইবাদতও বটে। সব ধর্মে মানবতার সেবা ও প্রাণীর সেবা করার কথা বলা হয়েছে। পুলিশ তেমন একটা চাকরি, যেখানে চাকরি করার সুবাদে মানুষের সেবা করার সুযোগ রয়েছে। সকালে ঘুম থেকে ওঠার পর কখন ঘুমাতে যাবেন, ঠিক থাকে না। ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত প্রতিটি কাজ মানুষের সেবার জন্য করেন। এটি যদি নিয়ত নিয়ে করেন, তাহলে চাকরির পাশাপাশি ইবাদতও হয়। আপনারাও এই মহান পেশা থেকে অবসর নিয়েছেন। আমি আপনাদের সবার সুস্থতা ও দীর্ঘ আয়ু কামনা করি।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, যুগ্ম পুলিশ কমিশনার, উপ-পুলিশ কমিশনার ও বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।