খেলাধুলা

রাতে মুখোমুখি জার্মান জায়ান্ট আর স্প্যানিশ টাইটান্স

উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল প্রথম লেগের ম্যাচে আজ মঙ্গলবার দিবাগত রাতে মুখোমুখি হবে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ ও স্প্যানিশ টাইটান্স রিয়াল মাদ্রিদ। অ্যালিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

কোয়ার্টার ফাইনালে উভয় দল বিদায় করে এসেছে ইংলিশ ক্লাবকে। বায়ার্ন হারিয়েছে আর্সেনালকে। আর রিয়াল পেনাল্টি শ্যুটআউটে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে। এবার উভয় দলের সামনে এগিয়ে যাওয়ার লড়াই।

বায়ার্নের সময়টা অবশ্য ভালো যাচ্ছে না। তারা জার্মান বুন্দেস লিগার শিরোপা হাতছাড়া করেছে। ছোট দলের কাছে হেরে ডিএফবি-পোকাল থেকে বিদায় নিয়েছে। এবং সুপার কাপে আরবি লাইপজিগের কাছে হেরে ছিটকে গিয়েছে। এখন তাদের সামনে সবেধন নীলমনি একটাই— উয়েফা চ্যাম্পিয়নস লিগ।

এর আগে তারা ছয়বার চ্যাম্পিয়নস লিগের শিরোপা শোকেসে তুলেছিল। কিন্তু তাদের প্রতিপক্ষ হিসেবে আছে এমনই একটি দল যারা চ্যাম্পিয়নস লিগের রাজা। রিয়ালের শোকেসে রয়েছে রেকর্ড ১৪টি চ্যাম্পিয়নস লিগের শিরোপা।

বায়ার্নের ঠিক বিপরীত চিত্র রিয়ালে। তারা লা লিগার শিরোপা জয়ের উৎসব করার অপেক্ষায় আছে। জেতাটা কেবল সময়ের ব্যাপার। আর ম্যানচেস্টার সিটিকে হারিয়ে এবারের চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয়েরও দাবিদার হয়ে উঠেছে। আর মাত্র তিনটি ম্যাচ জিতলেই ১৫তম শিরোপা শোকেসে উঠবে তাদের।

বায়ার্নের বিপক্ষে সবশেষ ছয়বারের মুখোমুখিতে একবারও হার মানেনি কার্লো আনচেলোত্তির শিষ্যরা। এবার সেই রেকর্ড ধরে রাখতে পারে কিনা দেখার বিষয়। রিয়ালের বিপক্ষে পাওয়া বায়ার্নের সবশেষ জয়টি এসেছিল ৬ বছর আগে ২০১২ সালে।

তবে ঘরের মাঠে ১৫ ম্যাচ ধরে অপরাজিত বায়ার্ন। আর সেই অ্যালিয়াঞ্জ অ্যারেনায়ই আজ খেলবে রিয়াল। অবশ্য রিয়ালও টানা ১৮ ম্যাচ অপরাজিত থেকে বায়ার্নের মাঠে এসেছে খেলতে। তাদের সামনেও চ্যালেঞ্জ অপরাজিত থাকার। এসব চ্যালেঞ্জে শেষ পর্যন্ত কারা টিকে থাকে দেখার বিষয়।

বায়ার্ন মিউনিখ সম্ভাব্য শুরুর একাদশ: ন্যয়ার, কিমিচ, কিম, ডিয়ের, ডেভিস, গোরেটজকা, পাভলোভিচ, মুলার, মুসিয়ালা, জিনাব্রি ও হ্যারি কেন।

রিয়াল মাদ্রিদ সম্ভাব্য শুরুর একাদশ: লুনিন, ভাজকুয়েজ, রুদিগার, চৌমেনি, মেন্ডি, ভালভার্দে, ক্যামাভিঙ্গা, ক্রুস, বেলিংহাম, রদ্রিগো ও ভিনিসিয়াস জুনিয়র।