আন্তর্জাতিক

ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা আদালতের

আদালত অবমাননার জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা করেছে আদালত। একইসঙ্গে আচরণ সংযত না করলে আদালত ট্রাম্পকে কারাগারে পাঠাবে বলেও সতর্ক করেছে। মঙ্গলবার ট্রাম্পের ঘুষ মামলার বিচারপতি এ আদেশ দিয়েছেন।

লিখিত আদেশে বিচারপতি জুয়ান মার্চান জানিয়েছেন, জরিমানাটি ধনী ব্যবসায়ী থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা ব্যক্তিদের জন্য প্রতিবন্ধক হিসাবে কাজ করার জন্য যথেষ্ট নাও হতে পারে। তিনি দুঃখ প্রকাশ করেছেন যে তার উচ্চতর জরিমানা আরোপের ক্ষমতা নেই।

মার্চান লিখেছেন, ‘বিবাদীকে সতর্ক করা হয়েছে যে, আদালত তার আইনী আদেশের ইচ্ছাকৃত লঙ্ঘন সহ্য করবে না এবং পরিস্থিতিতে প্রয়োজনে ও উপযুক্ত হলে কারাদণ্ড প্রদান করবে।’

ট্রাম্পকে সাক্ষী ও মামলার সাথে জড়িত অন্যদের সমালোচনা করা থেকে বিরত রাখতে বিচারপতি মার্চান এই সতর্কতামূলক আদেশ জারি করেছেন।

বিচারপতি ট্রাম্পকে নয়টি অনলাইন বিবৃতির প্রতিটির জন্য এক হাজার ডলার করে জরিমানা করেছেন। ওই সব পোস্টে সাক্ষী বা বিচারে অন্যান্য অংশগ্রহণকারীদের সমালোচনা করেছেন তিনি। ১০ এপ্রিল থেকে ১৭ এপ্রিলের মধ্যে করা পোস্টগুলোতে তার সাবেক আইনজীবী মাইকেল কোহেনকে ‘সিরিয়াল মিথ্যাবাদী’ বলে অভিহিত করা একটি নিবন্ধ অন্তর্ভুক্ত ছিল। কোহেন ট্রাম্পের বিরুদ্ধে চলমান মামলায় একজন বিশিষ্ট সাক্ষী হবেন বলে আশা করা হচ্ছে।