খেলাধুলা

শুরুর মতো শেষটা রঙিন করতে পারবেন তো মোস্তাফিজ?

৪-০-২৯-৪। নতুন ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংসের হয়ে মোস্তাফিজুর রহমানের অনন্য যাত্রা শুরু হয়েছিল এই ম্যাজিকাল স্পেল দিয়ে। এরপর রোলারকোস্টার রাইডের মতো তার পথচলা। কখনো মোস্তাফিজ বেশ ধারালো। কখনো নির্বিষ। কখনো তার বোলিংয়ে চেন্নাইয়ের ক্যানভাসে রংধনুর সাত রং সেজে যায়। কখনো সেই ক্যানভাস হয়ে উঠে বিবর্ণ।

সব মিলিয়ে এবারের আইপিএলে মোস্তাফিজের অভিজ্ঞতা ছিল মিশ্র। আজ চেন্নাইয়ের জার্সিতে শেষ ম্যাচ খেলবেন বাংলাদেশের তারকা পেসার। প্রতিপক্ষ প্রীতি জিনতার পাঞ্জাব কিংস। বাঁহাতি পেসারের আজ শেষটা কেমন হয় সেটাই দেখার। জসপ্রিত বুমরাহ ও হার্শাল পাটেলের সঙ্গে ১৪ উইকেট নিয়ে মোস্তাফিজ সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রয়েছেন। যদিও ভারতীয় দুই পেসারের চেয়ে কম ম্যাচ খেলেছেন মোস্তাফিজ। ১০ ম্যাচে ৬.৪০ ইকোনমিতে বুমরাহর উইকেট ১৪টি। হার্শাল পাটেল ৯ ম্যাচে ১০.১৮ ইকোনমিতে পেয়েছেন সমান ১৪ উইকেট। মোস্তাফিজ ১৪ উইকেট পেতে খেলেছেন ৮ ম্যাচ। যেখানে তার ইকোনমি ৯.৭৫।

মাঝে তার মাথায় শোভা পেয়েছিল পার্পল ক্যাপ।  আইপিএলের শীর্ষ উইকেট শিকারির মাথায় শোভা পায় এই ক্যাপ। কিন্তু ইকোনমিতে বুমরাহর চেয়ে পিছিয়ে থাকায় পিছিয়ে পড়েছেন। এবার মোস্তাফিজ কতদূর যাবেন? কোথায় গিয়ে থামবেন? আইপিএলে নিজের প্রথম আসরে সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন। সেবার সানরাইজার্স হায়দরাবাদকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছিলেন। ১৬ ম্যাচে পেয়েছিলেন ১৭ উইকেট। আইপিএলে এখন পর্যন্ত এটাই মোস্তাফিজের সেরা সাফল্য। এবার কি সেই রেকর্ড ভাঙতে পারবেন?

সেই সম্ভাবনা থাকত, যদি আইপিএলের পুরোটা সময় তাকে খেলাতে পারত চেন্নাই। কিন্তু আজকের ম্যাচ শেষেই তাকে ফিরে আসতে হবে। প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও ৪ উইকেট পেলে নিজের রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় উঠবেন বাঁহাতি পেসার।  ২০১৬ সালের পর ২০২১ সালে তার উইকেট সংখ্যা দুই অঙ্ক ছুঁয়েছিল। রাজস্থান রয়্যালসের হয়ে সেবার ১৪ ম্যাচে ৮.৪১ ইকোনমিতে ১৪ উইকেট পেয়েছিলেন। আজ শেষটা কেমন হয় সেটাই দেখার।