খেলাধুলা

রুদ্ধশ্বাস ম্যাচে হায়দ্রাবাদকে জয় এনে দিলেন ভুবনেশ্বর

টি-টোয়েন্টি ক্রিকেট কেন এতো জনপ্রিয়? এই প্রশ্নের একদম মোক্ষম উত্তরটাই মিলেছে আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদ ও রাজস্থান রয়্যালসের ম্যাচে। পরতে পরতে রোমাঞ্চ ছড়ালো, জয়ের পাল্লা দুই দিকেই হেলে পড়লো কয়েকবার। শেষমেশ হায়দ্রাবাদের সঙ্গে পেরে উঠলো না রাজস্থান। ১ রানে জিতেছে প্যাট কামিন্সের দল।

রাজস্থান রয়্যালসকে জয়ের খুব কাছে নিয়ে গেলেন রভম্যান পাওয়েল। জয়ের জন্য শেষ বলে দরকার ২ রান। কিন্তু পারলেন না পাওয়েল। তাকে ফিরিয়েই সানরাইজার্স হায়দ্রাবাদকে অবিশ্বাস্য জয় এনে দিলেন ভুবনেশ্বর। ম্যাচে আগে ব্যাট করে হায়দ্রাবাদ ৩ উইকেট হারিয়ে করে ২০১ রান। জবাবে ৭ উইকেট হারিয়ে ২০০ রানে থামে রাজস্থানের ইনিংস।

বৃহস্পতিবার (২ মে) রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে লক্ষ্য তাড়ায় প্রথম ওভারেই জস বাটলার ও সাঞ্জু স্যামসনকে হারায় রাজস্থান। দুজনকেই ফেরান ভুবনেশ্বর। এই ধাক্কা সামলে তৃতীয় উইকেটে দলকে ভালো জুটি এনে দেন যশস্বী জয়সওয়াল ও রিয়ান পরাগ। দুজন গড়েন ৭৮ বলে ১৩৪ রানের জুটি।

জয়সওয়াল বিদায় নেন ৪০ বলে ৬৭ রান করে। ৪৯ বলে ৭৭ রান করেন পরাগ। এরপরই জমে ওঠে ম্যাচে। শেষ ৩ ওভারে রাজস্থানের দরকার ছিল ২৭ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে যা ডালভাত। ১৮তম ওভারের প্রথম বলে থাঙ্গারাসু নাটারাজানকে ছক্কায় উড়িয়ে সমীকরণটা ১৭ বলে ২১ রানে নামিয়ে আনেন শিমরান হেটমায়ার।

ওই ওভারেই পরের পাঁচ বলে মাত্র ১ রান আসলে জমে ওঠে ম্যাচ। আউট হয়ে যান হেটমায়ারও। শেষ ২ ওভারে দরকার ২০। ১৯তম ওভারে পেসার প্যাট কামিন্স দেন ৭ রান। উইকেট নেন ধ্রুব জুরেলের। শেষ ওভারে প্রয়োজন পড়ে ১৩ রানের। ভুবনেশ্বরের প্রথম বলে এক রান নেন অশ্বিন, স্ট্রাইক পান পাওয়েল। পরের দুই বলে ৬ রান নিয়ে সমীকরণ ৩ বলে ৬-তে নামিয়ে আনেন তিনি।

শেষ বলে চাই ২। বলটা ভুবনেশ্বর করেন ফুলটস, অবিশ্বাস্যভাবে ব্যাটে লাগাতে পারেননি পাওয়েল, বল আঘাত করে তার প্যাডে। এলবিডব্লিউয়ের জোরাল আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। উল্লাসে মেতে ওঠে হায়দ্রাবাদ শিবির। রিভিউ যদিও নেন ব্যাটসম্যান, তাতে লাভ হয়নি কোনো। 

এর আগে ওপেনার ট্রাভিস হেডের ৪৪ বলে ৫৮ রানের পর নিতিশ কুমারের ৪২ বলে ৭৬ ও হেনরিখ ক্লাসেনের ১৯ বলে ৪২ রানের দুটি অপরাজিত ইনিংসে বড় পুঁজি পায় হায়দ্রাবাদ। শুরু ও শেষের দারুণ বোলিংয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা অবশ্য ভুবনেশ্বর ।