সারা বাংলা

প্রবাসে ছেলের মৃত্যুর খবরে পরিবারে মাতম

সংযুক্ত আরব আমিরাতের অমল কুইন এলাকায় বহুতল ভবন থেকে পড়ে আনোয়ার হোসেন নামের এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। তার মৃত্যুর খবর গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মনিয়ন্দে এসে পৌঁছালে পরিবারে শুরু হয় মাতম। স্বজনদের কান্না আর আর্তনাদে ভারী হয়ে উঠেছে গ্রামের পরিবেশ। স্বজনদের চাওয়া, সরকারি ব্যবস্থাপনায় যেন প্রিয়জনের মরদেহ দেশে ফিরিয়ে আনা হয়।

মারা যাওয়া প্রবাসীর পরিবার এবং এলাকাবাসী জানান, পরিবারের আর্থিক সচ্ছলতা ফেরাতে ২০০৪ সালে সংযুক্ত আরব আমিরাতে যান আনোয়ার। তিনি দেশটির অমল কুইন এলাকার একটি প্লাস্টিক কারখানায় চাকরি করতেন। গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে বহুতল ভবন থেকে পড়ে মারা যান তিনি। এ ঘটনায় সালাম মিয়া নামে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার অপর এক বাংলাদেশি শ্রমিকেরও মৃত্যু হয়। দুর্ঘটনার সন্তানের মৃত্যুর খবর জানার পর থেকে মায়ের কান্নায় ভারী হয়ে ওঠে পরিবেশ।

আনোয়ারের মা জাহানারা বেগম বলেন, ‘জীবনের বড় একটা অংশ বিদেশে কাটিয়েছে আমার বাপজান। একেবারে দেশে ফিরে আসার পরিকল্পনা ছিল তার। সে এখন আর জীবিত আসবে না।’ 

আনোয়ারের স্ত্রী লাকি আক্তার বলেন, স্বামীর মৃত্যুর খবর পেয়ে যেন মাথায় আকাশ ভেঙে পড়েছে। দুই সন্তানকে নিয়ে এখন আমি অসহায়। আমি আমার স্বামীর মরদেহ সরকারি ব্যবস্থাপনায় দেশে ফিরিয়ে আনার দাবি জানাচ্ছি।

এদিকে নব্বইয়ের দশকে দীর্ঘদিন মনিয়ন্দ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি দায়িত্বে থাকা আনোয়ারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মনিয়ন্দ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান আলমগীর ভূইয়া। তিনি আনোয়ারের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি আনোয়ারের মরদেহ সরকারি খরচে দেশের মাটিতে ফিরিয়ে আনার জন্য স্থানীয় সংসদ সদস্য ও আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকসহ প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেছেন।