খেলাধুলা

আইপিএলে ছক্কার চূড়ায় হায়দ্রাবাদ

আইপিএলের এবারের আসরে প্রতি ম্যাচেই রানের বন্যা বইয়ে দিচ্ছে সানরাইজার্স হায়দ্রাবাদ। ধারাবাহিকতা বজায় রেখে এবার নতুন এক রেকর্ডে নাম লেখালো দলটি। এক মৌসুমে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ডের চূড়ায় পৌছে গেছে প্যাট কামিন্সের দল।   

গতকাল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে এই রেকর্ড গড়ে হায়দ্রাবাদ। লক্ষ্ণৌর তোলা ৪ উইকেটে ১৬৫ রান হায়দ্রাবাদ টপকে গেছে ১০ উইকেট আর ১০.২ ওভার হাতে রেখে। যা টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ ওভারের মধ্যে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড। এই রেকর্ডের পথেই চেন্নাইকে টপকে এক মৌসুমে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েছে তারা।

লক্ষ্ণৌর বিপক্ষে হায়দ্রাবাদের দুই ওপেনার মিলে ছক্কা মেরেছেন ১৪টি। ২৮ বলে ৭৫ রানের ইনিংসের পথে অভিষেক শর্মার ছক্কা ৬টি। ৩০ বলে ৮৯ রানে অপরাজিত থাকা ট্রাভিস হেডের ছক্কা ৮টি। তাতে এই মৌসুমে হায়দ্রাবাদের ছক্কার সংখ্যা দাঁড়িয়েছে ১৪৬টি। যা আইপিএলে এক মৌসুমে সর্বোচ্চ। এর আগে ২০১৮ সালে ১৪৫টি ছক্কা মেরেছিল চেন্নাই।

এই তালিকায় তিনে আছে কলকাতা নাইট রাইডার্স। ২০১৯ সালে কলকাতার ছক্কা ছিল ১৪৩টি। তালিকার চতুর্থ স্থানে থাকা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ২০১৬ সালে ১৪২টি ছক্কা মেরেছিল। ২০২৩ সালে ১৪০টি ছক্কা মেরে তালিকার পঞ্চম স্থানে আছে এবারের আসর থেকে বাদ যাওয়া মুম্বাই ইন্ডিয়ানস।

এই রেকর্ডে ধরাছোয়ার বাইরে চলে যাওয়ার সুযোগ থাকছে হায়দ্রাবাদের সামনে। গ্রুপ পর্বেই এখনো দুটি ম্যাচ বাকি আছে তাদের। পরের পর্বে উঠতে পারলে ম্যাচ থাকবে সেখানেও। ১২ ম্যাচে ৭ জয়ে হায়দরাবাদ এখন টেবিলের তিন নম্বরে। তাই সব মিলিয়ে ছক্কার সংখ্যা ডাবল সেঞ্চুরিও ছুঁতে পারে।

হায়দ্রাবাদের ১৪৬ ছক্কার মধ্যে ৯৭টি ছক্কাই মেরেছেন হেড, অভিষেক এবং হেনরিখ ক্লাসেন। এই তিনজনের মধ্যে সর্বোচ্চ ৩৫টি ছক্কা মেরেছেন অভিষেক। যা এবারের আইপিএলেই সর্বোচ্চ। হেড আর ক্লাসেন সমান ৩১টি করে ছক্কা মেরেছেন।