খেলাধুলা

৯ দিনেই মিটে গেল পানেসারের রাজনীতিবিদ হওয়ার স্বাদ

ইংল্যান্ডের সাবেক স্পিনার মন্টি পানেসার গেল মাসের ৩০ তারিখ ঘোষণা দিয়েছিলেন নির্বাচন করার। কিন্তু ৯ দিনের মাথায়ই মিটে গেল তার রাজনীতিবিদ হওয়ার স্বাদ। বুধবার তিনি ওয়ার্কার্স পার্টির হয়ে নির্বাচন না করার ঘোষণা দিয়েছেন। জানিয়েছেন, রাজনীতিতে নামার আগে তার আরও সময় নিয়ে বুঝতে হবে, শিখতে হবে, এমন একটি দল খুঁজে বের করতে হবে যেটা তার ব্যক্তিগত ও রাজনৈতিক মতাদর্শের সঙ্গে যায়।

৪২ বছর বয়সী পানেসার আসন্ন নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড় থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। আগামী জাতীয় নির্বাচনে তিনি পশ্চিম লন্ডনের এলিং সাউটহল আসন থেকে নির্বাচন করতে মনস্থির করেছিলেন।

মূলত রাজনীতিতে নামার ঘোষণা দেওয়ার পরই বিভিন্ন টেলিভিশন, সংবাদপত্র ও রেডিও যেভাবে তাকে ঘিরে ধরে সাক্ষাৎকার নিচ্ছিল সেটার জন্য তিনি এখনই প্রস্তুত নন। বিষয়টিকে তিনি চ্যালেঞ্জিং হিসেবে দেখেছেন। যেটা সামাল দিতে তাকে হিমশিম খেতে হয়েছে। রাজনীতি ও কূটনীতি সংক্রান্ত প্রশ্নগুলোর উত্তর দিতে বেগ পেতে হচ্ছে।

এখনই রাজনীতিতে না নামার ঘোষণা দিয়ে পানেসার এক বিবৃতিতে লিখেন, ‘আমি অত্যন্ত গর্বিত সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে আমার দেশের প্রতিনিধিত্ব করতে পেরে। এখন আমি অন্যদের সাহায্য করতে চাই। কিন্তু আমি স্বীকার করছি যে, রাজনীতিবিদ হওয়ার খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছি আমি। আমিও এখনও শিখছি ঠিক রাজনীতি করার মাধ্যমে কিভাবে মানুষকে সাহায্য-সহযোগিতা করা যায়। সুতরাং আজ আমি ওয়ার্কার্স পার্টির হয়ে নির্বাচন করার ক্ষেত্রে প্রার্থিতা প্রত্যাহার করছি।’

বিবৃতিতে তিনি আরও লিখেন, ‘আমি বুঝতে পেরেছি আমার আরও সময় নেওয়া উচিত, শেখা উচিত এবং এমন একটি রাজনৈতিক পরিবেশ ও দল খুঁজে নেওয়া উচিত যেটা আমার ব্যক্তিগত ও রাজনৈতিক আদর্শের সঙ্গে যাবে। আমি ওয়ার্কার্স পার্টির জন্য শুভ কামনা জানাই। তবে আমি আরও কিছু সময় নিতে চাই। আরও পরিপক্ক হতে চাই, যাতে করে পরবর্তীতে যখন রাজনীতির মাঠে আসবো তখন যেন ভালো করতে পারি।’

পানেসার ২০০৬ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৫০টি টেস্ট খেলে উইকেট নেন ১৬৭টি। ২৬টি ওয়ানডেতে উইকেট নেন ২৪টি। আর একমাত্র টি-টোয়েন্টিতে উইকেট নেন ২টি।