রাজনীতি

‘জনগণের ক্ষমতায়নে প্রয়োজন গণঐক্য’

নিজস্ব প্রতিবেদক : জাতীয় স্বার্থ, বহুদলীয় গণতন্ত্র এবং জনগণের ক্ষমতায়নে ইস্পাতকঠিন গণঐক্য প্রয়োজন বলে মনে করেন বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন।

 

একই সঙ্গে ‘চলমান সংকটে’ দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শ ধারণ করেই এগিয়ে যাওয়ার কথা বলেন তিনি।

 

৩০ মে জিয়াউর রহমানের শাহাদাৎবার্ষিকী উপলক্ষে শুক্রবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে তিনি এ কথা বলেন।

 

৩৪তম শাহাদতবার্ষিকীতে তার (জিয়াউর রহমান) স্মৃতির প্রতি বিনম্র গভীর শ্রদ্ধা ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে রিপন বলেন, শহীদ জিয়ার অম্লান আদর্শ, দর্শন ও কর্মসূচি আমাদের জাতীয় স্বাধীনতা রক্ষা, বহুদলীয় গণতন্ত্রের রক্ষাকবচ হিসেবে আজ প্রতিষ্ঠিত।

 

তিনি বলেন, ‘জীবদ্দশায় জাতির চরম ক্রান্তিকালে জিয়াউর রহমান দেশ ও জনগণের পক্ষে অবস্থান গ্রহণ করেন। মহান স্বাধীনতার বীরোচিত ঘোষণা, স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা এবং রাষ্ট্র গঠনে তাঁর অনন্য কীর্তির কথা আমরা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি।’

 

বিএনপির এই মুখপাত্র বলেন, ‘৭১-সালে সারা জাতি যখন স্বাধীনতা যুদ্ধের জন্য প্রস্তুত, যখন রাজনৈতিক নেতৃত্বের সিদ্ধান্তহীনতায় দেশের মানুষ দিশেহারা ঠিক সেই মুহুর্তে ২৬ মার্চ মেজর জিয়ার কালুরঘাট বেতার কেন্দ্রে স্বাধীনতার ঘোষণা সারা জাতিকে স্বাধীনতা যুদ্ধের অভয়মন্ত্রে উজ্জীবিত করে। সে প্রেক্ষাপটে দেশের তরুণ, যুবকসহ নানা স্তরের মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।’

 

ড. আসাদুজ্জামান বলেন, গণতন্ত্র হত্যা ও অরাজকতার অমানিশার দুর্যোগের মুখে দেশের সিপাহী-জনতার মিলিত শক্তির উত্থানে জিয়াউর রহমান জাতীয় রাজনীতির পাদপ্রদীপের আলোয় উদ্ভাসিত হয়ে বহুদলীয় গণতন্ত্র এবং সংবাদপত্র ও নাগরিক স্বাধীনতা পূণ:প্রতিষ্ঠা করেন। তিনি বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ির অপবাদ থেকে খাদ্য রপ্তানীকারক দেশে পরিণত করেন।

 

জিয়াউর রহমান ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশি-বিদেশি চক্র তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতে ওঠে উল্লেখ করে তিনি বলেন, এই চক্রান্তকারীরাই ১৯৮১ সালের ৩০ মে রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যা করে। এই মর্মান্তিক ঘটনার মধ্য দিয়ে একজন মহান দেশপ্রেমিককে দেশবাসী হারায়। তথাপিও তিনি মানুষের হৃদয় থেকে বিস্মৃত হননি। জনগণের হৃদয়ে তিনি আজও চিরজাগরুক হয়ে আছেন।

 

প্রয়াত রাষ্ট্রপতির শাহাদতবার্ষিকী সর্বস্তরে যথাযথ মর্যাদায় পালনের জন্য দল, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্ব স্তরের জনগণের প্রতি উদ্বাত্ত আহবান জানান তিনি।রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৫/রেজা/নওশের