রাজনীতি

‘এ ঘটনা সভ্য সমাজে কল্পনাতীত’

নিজস্ব প্রতিবেদক : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলাকে লজ্জাজনক অভিহিত করে বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন বলেছেন, ‘এ ঘটনা সভ্য সমাজে কল্পনা করা যায় না।’

 

সোমবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

রোববার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষকদের অবস্থান কর্মসূচিতে চড়াও হয়ে তাদের মারধর করেছে ছাত্রলীগের একদল নেতা-কর্মী। অন্তত সাতজন শিক্ষক সরকার সমর্থক সংগঠনটির নেতা-কর্মীদের হামলার শিকার হয়েছেন বলে দাবি করেছেন আন্দোলনকারী শিক্ষকদের মুখপাত্র সৈয়দ সামসুল ইসলাম। ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’ ব্যানারে আন্দোলনরত সরকার সমর্থক শিক্ষকদের একাংশের দাবি, উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়ার ইন্ধনে এই হামলা হয়েছে।

 

এদিকে হামলার প্রতিবাদে সোমবার আধাবেলা কর্মবিরতি এবং প্রতিবাদ মিছিলের কর্মসূচিও ঘোষণা করেছেন এই শিক্ষকরা।

 

সংবাদ সম্মেলনে রিপন বলেন, এই ধরনের ঘটনাকে শুধু দুঃখজনক বললে ভুল হবে। তবে এই অভিজ্ঞতা শিক্ষকদের জন্য নতুন নয়। সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রলীগের হাতে ‘মানুষ গড়ার এ কারিগররা গুরুদক্ষিণা’ পেয়ে থাকেন। শিক্ষকরা লাঞ্ছিত হয়েছেন, এ কথা বলতেও লজ্জা লাগে।

 

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান, চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানের বিরুদ্ধে বক্তব্য দেওয়ায় তথ্যমন্ত্রী হাসানুল হককে উদ্দেশ্য করে রিপন বলেন, তার প্রতি পরামর্শ, তিনি যে কার্ড খেলছেন তা এখন অচল। তার ধারণা জিয়া পরিবারের প্রতি বিষোদগার করলে আওয়ামী লীগ সভানেত্রী খুশি হবেন। বিশেষ করে যখন তার মন্ত্রিত্ব নড়বড়ে হয়ে যায়, তখন এই ধরনের কথাবার্তা বেশি বলে থাকেন। মূলত নার্ভাসনেস থেকে তিনি এসব কথা বলেন।

 

তথ্যমন্ত্রীকে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ‘অনুঘটক’ হিসেবে অভিহিত করে বিএনপির এই মুখপাত্র বলেন, যারা শেখ মুজিবুর রহমানের হত্যার অনুঘটক হিসেবে কাজ করেছেন এখন তাদের গাড়িতে পতাকা ওড়ে। এটি আওয়ামী লীগ সভানেত্রীর অসহায়ত্ব। কারণ মন্ত্রিসভায় প্রতিনিয়িত তাকে ইনুর মুখ দেখতে হয়।

 

রিপন অভিযোগ করেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিজেদের দোষ আড়াল করতে তৎকালীন জাসদ নেতা হাসানুল হক ইনু জিয়াউর রহমানের বিরুদ্ধে কথা বলেন। এ সময় রিপন তৎকালীন সেনাপ্রধান কে এম শফিউল্লার ভূমিকারও সমালোচনা করেন।

 

সংবাদ সম্মেলনে বিএনপি নেতাদের মধ্যে ফজলুল হক মিলন, নাজিমউদ্দিন আলম, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহিন উপস্থিত ছিলেন।

       

রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৫/রেজা/সাইফুল