রাজনীতি

আন্দোলনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধারের আহ্বান মাহবুবুরের

জ্যেষ্ঠ প্রতিবেদক : আন্দোলনের মাধ্যমেই দেশে ‘গণতন্ত্র পুনরুদ্ধার’ করতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান।

 

জনগণের ‘হারানো ভোটাধিকার ফিরিয়ে আনতে’ নেতা-কর্মীদের বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের চেতনাকে ধারণ করারও পরামর্শ দেন বিএনপির এই নেতা।

 

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের আলোচনা সভায় তিনি এ কথা বলেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।

 

দেশে নির্বাচনের নামে রক্তের হোলিখেলা চলছে মন্তব্য করে মাহবুবুর রহমান বলেন, ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে দেশে রক্তগঙ্গা বইছে। মহাভারতের কুরুক্ষেত্রের যুদ্ধে যত রক্তপাত হয়েছিল তার চেয়ে বেশি রক্তপাত এ নির্বাচনে হয়েছে।

 

তিনি বলেন, ইউপি নির্বাচনকে কেন্দ্র করে এখন পর্যন্ত ১০৯ জনের মতো লোক মারা গেছে। দেশবাসীর প্রশ্ন, কার জন্য, কিসের জন্য এই নির্বাচন, যেখানে মানুষকে জীবন দিতে হচ্ছে। এর জবাব কে দেবে।

 

মাহবুবুর রহমান বলেন, দেশে মানুষ আজ নানাভাবে অত্যাচারিত-নির্যাতিত হচ্ছে। এখানে মানুষকে হত্যা করা হচ্ছে, সম্পদ লুট হচ্ছে। দেশজুড়ে আজ লুটপাট চলছে। আইনের শাসন অনুপস্থিত। জনগণ অসহায়। এভাবে একটি রাষ্ট্র চলতে পারে না।

 

জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, জিনাফ সভাপতি মিয়া মো. আনোয়ার, কৃষক দল নেতা শাহজাহান মিয়া সম্রাট, সাংবিধানিক অধিকার ফোরামের সদস্য সচিব সুরঞ্জন ঘোষ, ঘুরে দাঁড়াও বাংলাদেশের সভাপতি কাদের সিদ্দিকী প্রমুখ।

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৬/রেজা/এসএন