রাজনীতি

‘বিএনপির চিঠি রাজনৈতিক স্টান্টবাজি’

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপির চিঠি আসলে দলটির রাজনৈতিক স্টান্টবাজি ছাড়া আর কিছু নয়। তারা যে ভারতবিরোধী রাজনীতি থেকে বের হয়ে আসেনি, সেটা সবাইকে বোঝানোর জন্য প্রধানমন্ত্রীকে এ ধরনের চিঠি দিয়েছেন।

সোমবার সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তথ‌্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর শেষে মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেছেন। তিনি সংবাদ সম্মেলন করে সবগুলো বিষয়ে বিস্তারিত বলেছেন। সেটি বিএনপি ভালো করেই জানে। সংসদে বিবৃতিতে প্রধানমন্ত্রী বিস্তারিত বলেছেন, সেটাও বিএনপি জানে। একই সাথে পার্লামেন্টে বিএনপির সংসদ সদস্য এবং আওয়ামী লীগের সংসদ সদস্যের প্রশ্নের জবাবে তিনি বিস্তারিত বলেছেন।

তিনি বলেন, আমরা বিদেশ থেকে কাপড় এনে পোশাক তৈরি করে এক্সপোর্ট করি। এটি যেমন আমাদের অর্থনীতির জন্য সহায়ক, তেমনই এলপি গ্যাস আমদানি করে তা ভারতে রপ্তানি থেকে অর্থ আসবে। এর পরেও বিএনপি এসব নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহারের চুক্তি আগেই হয়েছে, সেটা নতুন করে হয়েছে, ব্যাপারটা তা নয়। সেই চুক্তির আলোকে স্ট্যান্ডার্ড অব অপারেশনাল প্রসিডিউর হয়েছে অনেক আগেই।

ড. হাছান মাহমুদ বলেন, এই দুটি বন্দর ভারত যদি ব্যবহার করে তাহলে তো আমাদের অর্থনীতি সমৃদ্ধ হবে। কারণ, এই বন্দর ব্যবহার করার জন্য তাদেরকে রেভিনিউ দিতে হবে, সেই বন্দরে মালামাল পরিবহনের জন্য টাকা দিতে হবে। এতে আমাদের দেশের ব্যবসায়ীরা সুযোগ-সুবিধা পাবেন। এটা তো আমাদের অর্থনীতির সহায়ক। এই কথাটি তারা যে বোঝেন না, এটা পরিষ্কার হয়েছে প্রধানমন্ত্রীকে চিঠি দেয়ার মাধ্যমে।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর কাছে বিএনপি চিঠি দেয়াটা কয়েকটি জিনিস প্রমাণ করে। প্রথমত, তারা চুক্তি এবং এমওইউ এর মধ্যে পার্থক্য বুঝতে ব্যর্থ হয়েছেন। দ্বিতীয়টি হচ্ছে, তারা এই চিঠিতে একটিবারও খালেদা জিয়ার মুক্তির বিষয়টি আনেননি। এতে স্বাভাবিকভাবে মনে হতে পারে, খালেদা জিয়ার মুক্তির জন্য তারা আদৌ কতটুকু সিরিয়াস। নাকি খালেদা জিয়াকে জেলে রেখে তারা বাহিরে রাজনীতি করে জনগণের সহানুভূতি আদায় করতে চায়, সে প্রশ্ন দেখা দিয়েছে। তাছাড়া তাদের দেয়া চিঠি প্রমাণ করে তারা ভারতবিরোধী রাজনীতি থেকে বেরিয়ে আসতে পারেনি। তারা পুরোপুরি ভারতবিরোধী রাজনীতি দিয়েই এগিয়ে যেতে চায়। ঢাকা/আসাদ/রফিক