রাজনীতি

‘৭ মার্চের ভাষণে স্বাধিকার আন্দোলন স্বাধীনতার সংগ্রামে রূপ নেয়’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘৭ মার্চ ঐতিহাসিক ভাষণের মধ্য দিয়ে বাঙালির স্বাধিকার আন্দোলন স্বাধীনতা সংগ্রামে রূপ নেয়। এ ভাষণ জাতিকে যেভাবে ঐক্যবদ্ধ করেছিল, সেরকম ঐক্য প্রতিষ্ঠার মধ্য দিয়ে আগামীর সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করতে হলে তার হাতকে শক্তিশালী করতে হবে।’

রোববার (৭ মার্চ) বিকেলে দেড় হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় দেড় লাখ শিক্ষার্থী নিয়ে খুলনা জেলা প্রশাসন আয়োজিত ‘খুদে বঙ্গবন্ধু’ সমাবেশে তিনি এসব কথা বলেন। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত এ সমাবেশে নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘১৯৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশে সবচেয়ে সফল রাজনীতিকের নাম শেখ হাসিনা। এ দেশে বঙ্গবন্ধু পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তরুণদের জন্য হতে পারেন রোল মডেল।’

বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের অনুসরণ ও অনুকরণের মধ‌্যে দিয়ে আগামীর উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে তরুণদের প্রতি আহ্বান জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘সাম্প্রদায়িক অপশক্তি এবং ষড়যন্ত্রকারীদের মূলোৎপাটনে ৭ মার্চের ভাষণ আমাদের প্রেরণার দীপশিখা।’

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে এ আয়োজনে ভার্চুয়ালি ও সরাসরি উপস্থিত ছিলেন—খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ হারুনুর রশীদ, সাধারণ সম্পাদক সুজিত অধিকারী, সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, সালাম মুর্শেদীসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি কর্মকর্তা।