রাজনীতি

সাংগঠনিক কর্মকাণ্ড গতিশীল করতে প্রযুক্তিনির্ভর হচ্ছে আ.লীগ

তৃণমূল নেতাকর্মীদের যুগোপযোগী ও দক্ষ হিসেবে গড়ে তুলতে এবং সাংগঠনিক কর্মকাণ্ড গতিশীল করতে প্রযুক্তিনির্ভর হওয়ার ওপর গুরুত্ব দিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির নেতাকর্মীরা মনে করছেন, তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার যত বেশি হবে, সংগঠনের গতিশীলতা তত বাড়বে।

শুক্রবার (২৮ মে) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এবং উপ-দপ্তর সম্পাদকের সঙ্গে খুলনা বিভাগের দপ্তর ও উপ-দপ্তর সম্পাদকদের ভার্চুয়াল বৈঠকে এ বিষয়ে গুরুত্ব আরোপ করেন নেতারা। 

খুলনা, খুলনা মহানগর, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলা আওয়ামী লীগের দপ্তর ও সহ-দপ্তর সম্পাদকদের সঙ্গে এ বৈঠক হয়। আওয়ামী লীগের দপ্তর বিভাগ থেকে ধাপে ধাপে আট বিভাগের জেলাগুলোর দপ্তর ও সহ-দপ্তর সম্পাদকদের সঙ্গে বৈঠক করা হচ্ছে।

সভায় আওয়ামী লীগের সাংগঠনিক কাজে তথ্য প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা হয়। বক্তারা বলেন, ‘২০০৮ সালে ক্ষমতাসীন হওয়ার পর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করছেন। জীবনের সব পর্যায়ে প্রযুক্তির ছোঁয়া আছে এবং তথ্য প্রযুক্তির ফলে সব কাজের পদ্ধতিতে মৌলিক পরিবর্তন এসেছে।’

নেতারা এ সময়কে ধারণ করে যুগোপযোগী ও দক্ষ হিসেবে নিজেদের প্রস্তুত করার গুরুত্ব তুলে ধরেন। তারা মনে করেন, তৃণমূল থেকে তথ্য আসাটা একটু সময়সাপেক্ষ হলে অনেক কাজ করতে ব্যাঘাত ঘটে। তথ্য আদান-প্রদানে প্রযুক্তির ব্যবহার যত বেশি হবে, সংগঠনের গতিশীলতা তত বাড়বে।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া তৃণমূলের নেতাদের উদ্দেশে বলেন, ‘দলের কাজের ব্যবস্থাপনায় প্রত্যেক দপ্তরের অনেক দায়িত্ব। সাংগঠনিক গতিশীলতা বাড়াতে দপ্তর সম্পাদক ও সহ-দপ্তর সম্পাদক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আমাদের দলের সভাপতি শেখ হাসিনা ইতোমধ্যে দলীয় কাজের ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির ব্যবহার জোরদার করার নির্দেশ প্রদান করেছেন।‘

সভায় আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান জানান, সভায় ঘূর্ণিঝড় ইয়াসের ফলে ক্ষয়ক্ষতি ও ত্রাণ তৎপরতা নিয়ে আলোচনা হয়। সাতক্ষীরা জেলায় ক্ষতিগ্রস্তদের মধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে ইতোমধ্যেই ২ লাখ টাকা সহায়তা দেওয়া হয়েছে। পরে খাদ্য সহায়তা দেওয়া হবে।

সভা পরিচালনায় কারিগরি সহায়তা দেয় আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ‌্যান্ড ইনফরমেশন (সিআরআই)। সিআরআই‘র পক্ষ থেকে প্রতিষ্ঠানটির কো-অর্ডিনেটর  তন্ময় আহমেদ এবং ডাটাবেজ টিমের সদস্য কাজী নাসিম আল মোমেন রূপক ও নূরুল আলম পাঠান মিলন সভায় সংযুক্ত ছিলেন।

সভায় খুলনা বিভাগের জেলাগুলোর আওয়ামী লীগের দপ্তর ও উপ-দপ্তর সম্পাদকরা বক্তব্য রাখেন।