রাজনীতি

ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিনে স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী মহীয়সী নারী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মদিনে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিণ।

সংগঠনের সভাপতি কামরুল হাসান রিপনের নেতৃত্বে রোববার (৮ আগস্ট)  রাজধানীর বনানী কবরস্থানে তার কবরে পুষ্পস্তবক অর্পণ করেন নেতাকর্মীরা।

ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর আগে বঙ্গমাতার আত্মার শান্তি এবং দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক তারেক সাঈদ উপস্থিত ছিলেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে কামরুল হাসান রিপন বলেন, বাঙালির মুক্তি সংগ্রামে অন্যতম এক নেপথ্য অনুপ্রেরণাদাত্রী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব। তিনি শুধু বঙ্গবন্ধুর জীবন সাথীই ছিলেন না, রাজনীতিরও সাথী ছিলেন। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধীকার আন্দোলনের প্রতিটি পদক্ষেপে তিনি বঙ্গবন্ধুকে সক্রিয় সহযোগিতা করেছেন।  ছায়ার মত অনুসরণ করেছেন প্রাণপ্রিয় স্বামী বঙ্গবন্ধুর আদর্শকে।

১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মহীয়সী নারী ফজিলাতুন নেছা মুজিব। তিনি ৩ বছর বয়সে পিতা এবং ৫ বছর বয়সে মাতাকে হারান। তিনি বঙ্গবন্ধুর পিতা-মাতার কাছে লালিত-পালিত হন এবং চাচাত ভাই বঙ্গবন্ধু শেখ মুজিবের সঙ্গে তার দাদা তাকে বিয়ে দেন।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী ফজিলাতুন নেছা মুজিব আমৃত্যু স্বামীর পাশে থেকে একজন যোগ্য ও বিশ্বস্ত সহচর হিসেবে দেশ ও জাতি গঠনে অসামান্য অবদান রেখে গেছেন।